৩ জুন থেকে অবাধ চলাচলের অনুমতি পেতে যাচ্ছে ইতালীয়রা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২১, মে ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২৮, মে ১৫, ২০২০

লকডাউন প্রত্যাহার করে আগামী ৩ জুন থেকে জনগণকে দেশজুড়ে অবাধ চলাচলের অনুমতি দিতে যাচ্ছে ইতালি। শুক্রবার (১৫ মে) দেশটির সরকারের এক খসড়া আদেশকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ আভাস দিয়েছে।

প্রতীকী ছবি

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে তিন লাখেরও বেশি মানুষের। সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। মৃতের সংখ্যার দিক দিয়ে তৃতীয় স্থানে রয়েছে ইতালি। দেশটিতে ৩১ হাজার ৩৬৮ জন প্রাণ হারিয়েছে। মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ২৩ হাজার ৯৬। 

করোনা পরিস্থিতি মোকাবিলায় ইতালিজুড়ে কঠোর কড়াকড়ি আরোপ করে দেশটির সরকার। লকডাউন ঘোষণা করে অবাধ চলাচর নিষিদ্ধ করা হয়। তবে সম্প্রতি মৃতের হার কমতে থাকায় লকডাউন শিথিল করতে শুরু করেছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে।

ইতালি সরকারের একটি খসড়া পরিকল্পনা হাতে পেয়েছে রয়টার্স। এর ভিত্তিতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, আগামী ৩ জুন থেকে মুক্তভাবে চলাচলের অনুমতি পাবে সেদেশের জনগণ। এছাড়া ১৮ মে থেকে ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হবে।

রয়টার্স জানিয়েছে খসড়া আদেশটি এখনও েঅনুমোদন পায়নি। তার আগে সেখানে কিছু সংশেোধনী আনার সুযোগ রয়েছে।

/এফইউ/

সম্পর্কিত

লাইভ

টপ