‘যুক্তরাষ্ট্র সমস্যা তৈরি করলে পরিণাম ভালো হবে না’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৪৮, মে ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৯:৫১, মে ১৮, ২০২০

যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলাগামী ইরানি তেল ট্যাংকারের গতিপথ রোধ করার চেষ্টা করলে তার পরিণাম ভালো হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তেহরান। রবিবার জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস-কে লেখা এক চিঠিতে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ।

চিঠিতে জারিফ বলেন, ভেনিজুয়েলাগামী ইরানি তেল ট্যাংকারের চলাচলে বিঘ্ন তৈরি করতে যুক্তরাষ্ট্র ক্যারিবিয়ান সাগরে নৌবাহিনী পাঠিয়েছে।

তিনি বলেন, ইরানি তেল ট্যাংকারের গতিরোধ করে দেওয়ার যে হুমকি মার্কিন কর্মকর্তারা দিয়েছেন তা বেআইনি, বিপজ্জনক ও উসকানিমূলক।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ কাজ জলদস্যুতা ছাড়া আর কিছু নয় যা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য বড় ধরনের বিপদ সৃষ্টি করবে।

গুতেরেসকে লেখা চিঠিতে জারিফ বলেন, যুক্তরাষ্ট্রকে বলদর্পিতা পরিহার করে আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান জানাতে হবে। আন্তর্জাতিক পানিসীমায় নির্বিঘ্নে জাহাজ চলাচল করতে দিতে হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার চিঠিতে বলেন, আমেরিকা যে হুমকি তৈরি করতে চাইছে তার মোকাবিলায় ইরান উপযুক্ত ব্যবস্থা নেবে। এক্ষেত্রে যে কোনও পরিণতির দায় ওয়াশিংটনকে নিতে হবে।

এদিকে তেহরানে নিযুক্ত সুইস রাষ্ট্রদূতকে তলব করে যুক্তরাষ্ট্রের ব্যাপারে তাকে সতর্ক করে দিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের কূটনৈতিক সম্পর্ক না থাকায় তেহরানে নিযুক্ত সুইস দূতাবাস ইরানে মার্কিন স্বার্থ দেখভাল করে থাকে। সূত্র: পার্স টুডে।

/এমপি/

লাইভ

টপ