X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন বিবাদে চীন

বিদেশ ডেস্ক
১৮ মে ২০২০, ১৫:৫৯আপডেট : ১৮ মে ২০২০, ১৬:২৯

করোনা সংকটের মোকাবিলায় আন্তর্জাতিক স্তরে আরও ঐক্যের উদ্যোগ নিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে সোমবার ও মঙ্গলবার সংস্থাটির দুই দিনের বার্ষিক সম্মেলনে ছায়া ফেলছে কিছু বিষয়। এর মধ্যে বিশেষ করে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের পুরনো বিবাদের বিষয়টিও নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন বিবাদে চীন চলতি বছর করোনা সংকটের কারণে ডাব্লিউএইচও-র ১৯৪টি সদস্য রাষ্ট্রের বার্ষিক সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। করোনাভাইরাস মোকাবিলার বিষয়টি আপাতত বিশ্ব স্বাস্থ্য সংস্থার সামনে প্রধান চ্যালেঞ্জ হিসেবে উঠে এসেছে। কিন্তু করোনা সংকটকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের বেড়ে চলা সংঘাত মূল এজেন্ডা কিছুটা ম্লান করে দিচ্ছে। চীনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’-র দায়ে ট্রাম্প প্রশাসন প্রথমে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থ দেওয়া বন্ধ করে দিয়েছিল। এবার চীনকে কোণঠাসা করতে তাইওয়ানকে পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে সম্মেলনে অংশগ্রহণের অনুমতির জন্য চাপ দিচ্ছে ওয়াশিংটন। চীনের আপত্তিতে গত তিন বছর ধরে তাইওয়ান সেই সুযোগ থেকে বঞ্চিত ছিল। জাপান, জার্মানিসহ বেশ কিছু দেশও তাইওয়ানের অংশগ্রহণের পক্ষে সমর্থন জানিয়েছে। তবে এ যাত্রায় তাইওয়ানের অংশগ্রহণের সম্ভাবনা আর নেই বললেই চলে।

করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ করতে তাইওয়ানের সাফল্য গোটা বিশ্বের নজর কেড়েছে। তাই সে দেশের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করছে অনেক দেশ। অন্যদিকে করোনা ভাইরাসের আবির্ভাব ও প্রসার রুখতে ব্যর্থতার কারণে প্রবল সমালোচনার মুখে রয়েছে চীন। বিশেষ করে যুক্তরাষ্ট্রের লাগাতার আক্রমণের মুখে সে দেশের ভাবমূর্তির মারাত্মক ক্ষতি হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যকলাপের ওপরও এই সংঘাতের নেতিবাচক প্রভাব পড়ছে।

১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর থেকে ডাব্লিউএইচও সম্ভবত এত বড় চ্যালেঞ্জের মুখে পড়েনি। সংস্থাটির প্রধান এই সম্মেলনকে প্রতিষ্ঠার পর থেকে অন্যতম গুরুত্বপূর্ণ হিসেবে বর্ণনা করেছেন। কিন্তু ওয়াশিংটন ও বেইজিং-এর সংঘাতের পরিপ্রেক্ষিতে শেষ পর্যন্ত ঐকমত্যের সম্ভাবনা নিয়ে সংশয় দেখা দিচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের উদ্যোগে সম্মেলনে একটি প্রস্তাব আনা হচ্ছে, যার আওতায় করোনা সংকটের ফলে আন্তর্জাতিক প্রতিক্রিয়ার নিরপেক্ষ, স্বাধীন ও সার্বিক মূল্যায়নের ডাক দেওয়া হয়েছে। সেই সঙ্গে আরও বেশি মানুষের জন্য পরীক্ষার সুযোগ, চিকিৎসার সরঞ্জাম, সম্ভাব্য চিকিৎসা ও টিকা আবিষ্কারের প্রচেষ্টার ডাক দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকা নিয়ে বিশেষ করে যুক্তরাষ্ট্রের সমালোচনা সত্ত্বেও ইইউ এই প্রস্তাবের ক্ষেত্রে ঐকমত্যের আশা করছে।

শুধু চীন নয়, করোনা সংকটকে কেন্দ্র করে ইইউ-র সঙ্গেও যুক্তরাষ্ট্রের সংঘাত দেখা যাচ্ছে। টিকা আবিষ্কৃত হলে সবার আগে সেটি হাতে পেতে চায় ওয়াশিংটন। অন্যদিকে ইইউ গোটা বিশ্বে যত দ্রুত সম্ভব সেই টিকা পৌঁছে দেওয়ার পথ খুঁজছে। সূত্র: ডিডব্লিউ।

/এমপি/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ডিএনসিসি ও চীনের আনহুই প্রদেশের মধ্যে সহযোগিতামূলক চুক্তি সই
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা