৪টা থেকে ৬টার মধ্যে ভারতে আঘাত হানবে আম্পান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:০৮, মে ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৩৫, মে ২১, ২০২০

কয়েক দশকের মধ্যে বঙ্গোপসাগরে সৃষ্ট সবচেয়ে তীব্র ঘূর্ণিঝড় আম্পান বুধবার বিকেল চারটা থেকে ছয়টার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হানতে পারে। সুপার সাইক্লোন থেকে দুর্বল হয়ে মঙ্গলবার ‘চরম তীব্র ঘূর্ণিঝড়ে’ পরিণত হয়েছে আম্পান। এর প্রভাবে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলে ভারী বৃষ্টিপাত ও তীব্র ঝড়ো হাওয়া শুরু হয়েছে। ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ঘূর্ণিঝড়টি বুধবার দুপুরে পশ্চিমবঙ্গের দিঘা শহর থেকে ৯৫ কিলোমিটার দূরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ভারতীয় কর্মকর্তাদের আশঙ্কা ‘চরম তীব্র ঘূর্ণিঝড়ে’ পরিণত হওয়া আম্পান আঘাত হানলে ব্যাপক ক্ষয়ক্ষতি হবে। পশ্চিমবঙ্গের দিঘা এবং বাংলাদেশের হাতিয়া দ্বীপের মধ্যবর্তী অঞ্চল দিয়ে উপকূল অতিক্রমের সময় ঘূর্ণিঝড়টির বাতোসের গতি ঘণ্টায় ১৮৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। এসব এলাকা থেকে প্রায় দুই কোটি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। ভারত সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে ত্রাণ তৎপরতা চালাতে পূর্ব উপকূলে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে নৌবাহিনী।

ভারতের দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর (এনডিআরএফ) প্রধান এসপি প্রধান জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূল থেকে পাঁচ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। করোনাভাইরাস সংক্রমণের সময়ে এই ঘূর্ণিঝড় দ্বিগুণ চ্যালেঞ্জ তৈরি করেছে বলে জানান তিনি। এসপি প্রধান জানান, ‘এনডিআরএফ এর ৪১টি টিম প্রস্তুত রয়েছে। মানুষ সরিয়ে নেওয়া এখন দ্বিগুণ চ্যালেঞ্জ। এই কার্যক্রমের সময় আমরা শারিরীক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করছি।’

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে বৃহস্পতিবার ভোর পাঁচটা পর্যন্ত কলকাতা বিমানবন্দরের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে উড়িষ্যার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণার ওপর দিয়ে তীব্র ঝড়ো হাওয়া বইতে দেখা গেছে। পশ্চিমবঙ্গের সাতটি জেলার ওপর এই ঝড়ের প্রভাব পড়তে পারে আশঙ্কা করা হচ্ছে।

ভারতের আবহাওয়া দফতরের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের নিম্নাঞ্চলে পাঁচ মিটারের বেশি উচ্চতার জলোচ্ছ্বাস আঘাত হানতে পারে। ঝুঁকিপূর্ণ এলাকাকে ‘রেড প্লাস জোন’ আখ্যা দিয়ে এসব এলাকার বাসিন্দাদের রাতভর আশ্রয় কেন্দ্রে থাকার নির্দেশনা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

/জেজে/বিএ/

লাইভ

টপ