ক্যামব্রিজে আগামী শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৪০, মে ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:১৭, মে ২২, ২০২০

২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত যুক্তরাজ্যের বিখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে কোনও মুখোমুখি ক্লাস অনুষ্ঠিত হবে না, সব ক্লাস হবে অনলাইনে। করোনাভাইরাস মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলতে এই পদক্ষেপ ঘোষণা করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

বিশ্ববিদ্যালয় জানিয়েছে, শিক্ষার্থীদের সব ক্লাস অনলাইনে হলেও ছোট শিক্ষার্থীদের দল নিয়ে মুখোমুখি টিউটোরিয়াল ক্লাস আয়োজন করা যাবে। যদি তা সামাজিক দূরত্ববিধি মোতাবেক আয়োজিত হয়।

কোভিড-১৯ সংক্রমণেরক কারণে এই শিক্ষাবর্ষে ক্যামব্রিজ ক্যাম্পাস বন্ধ রয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার বিধিমালাতে পরিবর্তন আসলে নতুন এই সিদ্ধান্ত পর্যালোচনা করা হবে।

এক বিবৃতিতে বলা হয়েছে, মহামারির সময় পরামর্শের সঙ্গে প্রতিনিয়ত মানিয়ে চলছে বিশ্ববিদ্যালয়। সামাজিক দূরত্ব বজায় রাখা আবশ্যক হওয়ায় বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছে আগামী শিক্ষাবর্ষ পর্যন্ত কোনও মুখোমুখি ক্লাস অনুষ্ঠিত হবে না। সব ক্লাস হবে অনলাইনে। তবে সামাজিক দূরত্বের বিধি মেনে শিক্ষার্থীদের ছোট দল নিয়ে টিউটোরিয়াল ক্লাস আয়োজন করা যেতে পারে।

মহামারির কারণে মার্চ থেকেই ক্যামব্রিজের অনলাইন ক্লাস চালু হয়েছে। ভার্চুয়াল পদ্ধতিতে নেওয়া হয়েছে পরীক্ষা।

এর আগে ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় প্রথম ঘোষণা দিয়েছিল, সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা শিক্ষাবর্ষের সব ক্লাস হবে অনলাইনে। এবার সেই পথে হাঁটল ক্যামব্রিজও। 

এই সপ্তাহের শুরুতে ইংল্যান্ডের উচ্চ শিক্ষা নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছিল, পরবর্তী শিক্ষাবর্ষের পঠন-পদ্ধতি ও সুযোগ-সুবিধার বিষয়গুলি সম্পর্কে শিক্ষার্থীদের ভর্তির পূর্বে স্পষ্টভাবে জানিয়ে দিতে হবে। অনলাইনে ক্লাস হলেও শিক্ষার্থীদের কাছ থেকে সম্পূর্ণ ফি আদায় করতে পারবে বিশ্ববিদ্যালয়। 

/এএ/

লাইভ

টপ