পঙ্গপাল তাড়াতে ভারতে ড্রোনের ব্যবহার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৪০, মে ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪০, মে ২৮, ২০২০

পঙ্গপাল তাড়াতে ভারতে এবার ড্রোন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম রাজ্য হিসেবে রাজস্থান এই প্রযুক্তির সহায়তায় পঙ্গপাল ঠেকানোর চেষ্টা করছে।

মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয় প্রথম দফায় কিছু ড্রোন রাজস্থান রাজ্য কৃষি বিভাগের কাছে হস্তান্তর করে। পরদিন বুধবার সকাল থেকেই শুরু হয় কার্যক্রম। রাজস্থানের রাজধানী জয়পুরের চোমু তেহসিল এলাকার সামোদ গ্রামে পঙ্গপাল ঢুকে পড়ার একদিনের মাথায় একে তাড়াতে ড্রোন প্রযুক্তি ব্যবহার করা হয়। সেই ধারাবাহিকতায় পরে মধ্যপ্রদেশেও পঙ্গপাল তাড়াতে ড্রোন ব্যবহার করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বিশেষভাবে তৈরি এই ড্রোনগুলো ব্যবহার করে ১০ লিটার করে কীটনাশক ছড়ানো যায়। এটি এক ধরনের শব্দ সৃষ্টি করে, যা পঙ্গপাল তাড়াতে সাহায্য করে। রাজ্য কৃষি বিভাগের কমিশনার ওম প্রকাশ সংবাদমাধ্যমকে বলেন, পঙ্গপাল ছড়িয়ে থাকা যেসব জায়গায় সাধারণ ট্র্যাক্টর পৌঁছানো সম্ভব ছিল না, সেখানে সফলভাবে ড্রোন দিয়ে তাদের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

বছরের শুরুতে পঙ্গপালের বিরুদ্ধে লড়াইয়ে ড্রোন প্রযুক্তি ব্যবহার করে সাফল্য পেয়েছে আফ্রিকার দেশ মৌরিতানিয়া। কৃষি জমি রক্ষায় কেনিয়াও ড্রোন ব্যবহার শুরু করতে যাচ্ছে। ভারতের ক্ষেত্রে মাঠকর্মীদের এর প্রভাব সম্পর্কে একটি বিশদ মূল্যায়ন সরবরাহ করা হয়েছে। কৃষিবিভাগের এক কর্মকর্তা জানান, শিগগিরিই এ কাজে ৩০টি ড্রোন যুক্ত করা হবে।

/জেজে/বিএ/

লাইভ

টপ