সাংবাদিক আটকের ঘটনা সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন: সিএনএন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:২৪, মে ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৩২, মে ২৯, ২০২০

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে চলমান বিক্ষোভের সময় সাংবাদিক গ্রেফতারের ঘটনাকে সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন হিসেবে দেখছে সম্প্রচারমাধ্যম সিএনএন। শুক্রবার সরাসরি বিক্ষোভ সম্প্রচারের সময় মিনিয়াপলিস শহর থেকে মার্কিন সম্প্রচারমাধ্যমটির তিন কর্মীকে তুলে নেয় পুলিশ। পরে  সিএনএন’র বিবৃতিতে অবিলম্বে তাদের মুক্তির দাবি করা হয়।

গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশ জর্জ ফ্লয়েড নামের এক ব্যক্তিকে হত্যা করলে এই বিক্ষোভের সূত্রপাত হয়। বিক্ষোভকারীরা আগের রাতে একটি থানায় আগুন ধরিয়ে দিলে শুক্রবার ভোরে সেখানকার বিক্ষোভ সরাসরি সম্প্রচার করতে যান সিএনএন’র তিন কর্মী। সরাসরি সম্প্রচার চলার মধ্যেই তাদের গ্রেফতার করা হয়।

পরে সিএনএন কমিনিউকেশন’র এক টুইট বার্তায় বলা হয়েছে, ‘আজ সকালে মিনিয়াপলিস শহরে নিজেদের কাজ করায় আটক হয়েছেন সিএনএন’র এক রিপোর্টার ও তার প্রোডাকশন টিম। নিজেদের পরিচয় দেওয়া সত্ত্বেও তাদের আটক করা হয়েছে- এটা সংবিধানের প্রথম সংশোধনীতে দেওয়া অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। গভর্নরসহ মিনেসোটা কর্তৃপক্ষকে অবশ্যই সিএনএন’র তিন কর্মীকে অবিলম্বে মুক্তি দিতে হবে।’

উল্লেখ্য, মার্কিন সংবিধানের প্রথম সংশোধনীতে পাঁচটি স্বাধীনতার নিশ্চয়তা দেওয়া হয়। এগুলো হলো বাক, ধর্ম, সংবাদমাধ্যম, সমাবেশ এবং সরকারের কাছে আবেদনের অধিকার। 

আরও পড়ুন: সিএনএন-এর লাইভ টিমের সাংবাদিকদের তুলে নিয়ে গেল পুলিশ 

যুক্তরাষ্ট্রে উত্তাল বিক্ষোভের মধ্যেই থানায় আগুন

 



/জেজে/বিএ/

সম্পর্কিত

লাইভ

টপ