আল-আকসা মসজিদের খতিবকে গ্রেফতার করলো ইসরায়েল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০২, মে ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৩১, মে ৩০, ২০২০

মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদের খতিব ও সুপ্রিম ইসলামিক ইসলামিক কাউন্সিলের সভাপতি শেখ একরিমা সাবরিকে গ্রেফতার করেছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। জেরুজালেমে বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়েছে। শনিবার ফিলিস্তিনি তথ্যকেন্দ্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে মিডলইস্ট মনিটর।

দখলদার ইসরায়েলি বাহিনী এর আগেও বেশ কয়েকবার শেখ সাবরির বাড়িতে অভিযান চালিয়েছে এবং আল-আকসা মসজিদ থেকে বের করে দিয়েছে। ইসরায়েলের অভিযোগ, মসজিদে নামাজ পড়তে মুসল্লিদের উসকানি দেন তিনি।

আল-আকসা মসজিদে নামাজে ইসরায়েলি বিধিনিষেধ প্রত্যাখ্যান করে আসছেন শেখ সাবরি। তিনি ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন আগামীতে যেকোনও ধরনের হুমকি থেকে আল-আকসা মসজিদকে রক্ষার জন্য নিজেদের প্রস্তুত করতে।

৭৯ বছরের শেখ সাবরির জন্ম কালকিলাতে। তিনি আল-আকসা মসজিদের খতিব ও জেরুজালেমের সাবেক গ্র্যান্ড মুফতি এবং সুপ্রিম ইসলামিক কাউন্সিলের সহ-প্রতিষ্ঠাতা ও সভাপতি।

শুক্রবার সকালে দখলদার বাহিনী আল-আকসা মসজিদে ফিলিস্তিনি নাগরিকদের প্রবেশে বাধা দেয়। এ সময় তারা আল-আকসা মসজিদ স্কুলের শিক্ষক হানাদি আল-হালাওয়ানিকে গ্রেফতার করে। আল-আকসা মসজিদকে ইসরায়েলের ইহুদিকরণ ঠেকাতে ফিলিস্তিনি স্বেচ্ছাসেবক একটি গোষ্ঠীর সদস্য হানাদি।

আল-আকসায় নিয়মিত ইহুদিরা ঢুক পড়ে এবং তা দখল করে নেয়। এছাড়া সেখানে মুসলিম ও ইহুদিদের জন্য প্রার্থনার সময় আলাদা করে দেওয়া হয়েছে।

/এএ/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ