সাংবাদিক ছাঁটাই করে রোবট নিয়োগ করছে মাইক্রোসফট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৪৭, মে ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১৫, মে ৩০, ২০২০

টেক জায়ান্ট মাইক্রোসফট সংবাদ বাছাইয়ের জন্য কয়েক ডজন সাংবাদিককে ছাঁটাই করে স্বয়ংক্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তার রোবটকে নিয়োগ দিতে যাচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম সিয়াটল টাইমস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

মাইক্রোসফটের এমএসএন ওয়েবসাইটের জন্য বিভিন্ন সংবাদ প্রতিষ্ঠানের খবর বাছাইয়ের কাজ করতেন সাংবাদিকরা। তাদের কাজ ছিল সংবাদের শিরোনাম ও ছবি নির্বাচন করা। এখন এই কাজ করবে রোবট।

মাইক্রোসফট জানিয়েছে, এটি তাদের বাণিজ্যিক মূল্যায়নের অংশ। এক বিবৃতিতে কোম্পানিটি বলেছে, সব কোম্পানির মতোই আমরা নিয়মিত বাণিজ্যিক মূল্যায়ন করি। এর ফলে আমরা কিছু খাতে বিনিয়োগ বাড়াই, সময়ে সময়ে অন্য খাতে কমাই। চলমান মহামারির ফলে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি।

অন্যান্য টেক কোম্পানির মতো মাইক্রোসফট সংবাদ প্রতিষ্ঠানগুলোকে তাদের খবর এমএসএন ওয়েবসাইটে ব্যবহারের জন্য অর্থ প্রদান করে থাকে। ওয়েবসাইটে নিয়োগপ্রাপ্ত সাংবাদিকরা বাছাই করতেন কোন খবর প্রদর্শন এবং কীভাবে উপস্থাপন করা হবে।

মাইক্রোসফটের এই সিদ্ধান্তের ফলে জুন মাসের শেষের দিকে প্রায় ৫০ চুক্তিভিত্তিক সংবাদ প্রযোজক তাদের চাকরি হারাবেন। তবে ফুল-টাইম সাংবাদিকদের একটি টিম কাজ চালিয়ে যাবে। সূত্র: বিবিসি।

/এএ/এমএমজে/

লাইভ

টপ