ভিয়েতনামে কোমা থেকে জাগলেন করোনায় আক্রান্ত ব্রিটিশ পাইলট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০৮, মে ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১৩, মে ৩০, ২০২০

ভিয়েতনামে করোনাভাইরাস আক্রান্ত একজন ব্রিটিশ পাইলট লাইফ সাপোর্টে ছিলেন। কোমা থেকে জেগেছেন তিনি। তবে তার জীবন বাঁচাতে ফুসফুস প্রতিস্থাপনের প্রয়োজন হবে। স্কাই নিউজের খবর থেকে এসব তথ্য জানা গেছে।

৪৩ বছর বয়সী ওই ব্যক্তি ভিয়েতনাম এয়ারলাইন্সের বিমানচালক। তাকে সেখানকার সবচেয়ে গুরুতর করোনা রোগী হিসাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। ভিয়েতনামে এখনও পর্যন্ত করোনায় কেউ মারা যায়নি। 

ভিয়েতনাম টাইমস জানিয়েছে, ওই ব্যক্তিকে ১৮ মার্চ হো চি মিন সিটির একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ২ মে চিকিৎসকরা তাকে ভাইরাসমুক্ত ঘোষণা করেছিলেন। তবে তার রোগ প্রতিরোধ ক্ষমতার অভাব এবং ফুসফুসসহ অন্য অঙ্গপ্রতঙ্গে  গুরুতর জটিলতা রয়েছে। 

পত্রিকাটির খবর অনুযায়ী, ২২ মে এই পাইলটকে রাজধানীর হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল। তিনি নিবিড় পরিচর্যায় ছিলেন। তবে চেতনানাশকের কার্যকারিতা কমে যাওয়ার পরে তিনি কোমা থেকে বেরিয়ে আসেন। এরপর তিনি ডাক্তারদের সঙ্গে 'প্রাথমিক যোগাযোগ' স্থাপনে সক্ষম হন। 

পত্রিকাটি জানিয়েছে, গত সপ্তাহে একটি 'স্ক্যান'-এ তার ফুসফুস-সক্ষমতার উন্নতি দেখা গেছে। তবে তার জীবন বাঁচানোর একমাত্র সমাধান বলে মনে করা হচ্ছে ফুসফুস প্রতিস্থাপনকে।  

/বিএ/

লাইভ

টপ