কৃষ্ণাঙ্গ হত্যায় বিক্ষোভযুক্তরাষ্ট্রে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যকে গুলি করে হত্যা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:১৪, মে ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:১৬, মে ৩০, ২০২০

যুক্তরাষ্ট্রে পুলিশ কর্মকর্তার হাতে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় চলমান বিক্ষোভে গুলিবিদ্ধ হয়ে দেশটির ফেডারেল প্রটেক্টিভ সার্ভিসের এক কর্মকর্তা নিহত হয়েছেন। শুক্রবার (২৯ মে) রাতে এ ঘটনা ঘটে। এসময় একই সংস্থার আরও এক কর্মকর্তা গুলিবিদ্ধ হয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এখবর জানিয়েছে।




এক বিবৃতিতে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র সান ফ্রান্সিসকো শাখা বলেছে, ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি ফেডারেল প্রটেক্টিভ সার্ভিসের চুক্তিভিত্তিক দুই কর্মকর্তাকে লক্ষ্য এক ব্যক্তি গুলিবর্ষণ করেছে। পরে একজনের মৃত্যু হয়েছে।
স্থানীয় সময় ৯টা ৪৫ মিনিটে রোনাল্ড ভি. ডেলামস ফেডারেল ভবনে এই গুলি বর্ষণে ঘটনা ঘটেছে। এফবিআই গুলিবর্ষণের ঘটনা তদন্ত করছে।

২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশ জর্জ ফ্লয়েড নামের এক ব্যক্তিকে হত্যা করলে এই বিক্ষোভের সূত্রপাত হয়। ফ্লয়েডের গাড়িতে জাল নোট থাকার খবর পেয়ে তাকে আটক করতে গিয়েছিল পুলিশ। একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিওতে দেখা গেছে, হাঁটু দিয়ে তার গলা চেপে ধরে তাকে শ্বাসরোধ করে হত্যা করেছে এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। নিহত ফ্লয়েড নিরস্ত্র ছিলেন। নিঃশ্বাস নিতে না পেরে তাকে কাতরাতে দেখা যায়। কৃষ্ণাঙ্গদের দাবি, বর্ণবিদ্বেষের বলি হয়েছেন ফ্লয়েড। হত্যার প্রতিবাদে বিক্ষোভ দেশটির ১২টির বেশি শহরে ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা দোকান ও ভবনে ভাঙচুর করছে। সহিংস বিক্ষোভের মুখে জর্জিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

/এএ/

লাইভ

টপ