বিক্ষোভকারীদের ‘অহেতুক ধ্বংসযজ্ঞ’ না চালানোর পরামর্শ বাইডেনের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:১১, মে ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৩৩, মে ৩১, ২০২০

পুলিশি হত্যাকাণ্ডের শিকার কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের জন্য ন্যায়বিচারের দাবিতে বিক্ষোভরতদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। সহিংস আচরণ নিয়ে তিনি তাদের সতর্ক করে বলেছেন, ‘বিক্ষোভমূলক কর্মকাণ্ড কখনও এমন হওয়া উচিত নয়, যা বিক্ষোভের কারণকেই আড়াল করে ফেলে।’ বাইডেনের দেওয়া এক বিবৃতিকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডে এ তথ্য জানিয়েছে।

জো বাইডেন২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশ জর্জ ফ্লয়েড নামের এক ব্যক্তিকে হত্যা করলে বিক্ষোভের সূত্রপাত হয়। ফ্লয়েডের গাড়িতে জালনোট থাকার খবর পেয়ে তাকে আটক করতে গিয়েছিল পুলিশ। একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিওতে দেখা গেছে, হাঁটু দিয়ে তার গলা চেপে ধরে তাকে শ্বাসরোধ করে হত্যা করেছে এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। নিহত ফ্লয়েড নিরস্ত্র ছিলেন। নিশ্বাস নিতে না পেরে তাকে কাতরাতে দেখা যায়। কৃষ্ণাঙ্গদের দাবি, বর্ণবিদ্বেষের বলি হয়েছেন ফ্লয়েড। হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় ১৩টি অঙ্গরাজ্যের ২৫ শহরে জারি করা হয়েছে কারফিউ। তবে কারফিউ জারি করেও বিক্ষোভকারীদের দমন করা যায়নি। এমন বাস্তবতায় নয়টি অঙ্গরাজ্য সেনাবাহিনীর শরণাপন্ন হয়েছে। 

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন বাইডেন। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘যে নৃশংসতা হয়েছে তার বিরুদ্ধে বিক্ষোভ করাটা সঠিক সিদ্ধান্ত এবং তা জরুরি। নিশ্চিতভাবেই তা মার্কিনিদের প্রতিক্রিয়ার বহিঃপ্রকাশ।’ তবে তিনি মনে করেন, এর জন্য অহেতুক ধ্বংসযজ্ঞ চালানোর প্রয়োজন নেই। জীবনকে বিপন্ন করে তোলে এমন সহিংসতার প্রয়োজন নেই।

 সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা হয়েছে ফ্লয়েডের পরিবারের সদস্যদের।

ট্রাম্পের সঙ্গে কথোপকথন নিয়ে হতাশা প্রকাশ করে তার ভাই ফিলোনিসে সিএনএনকে বলেন, “তিনি আমাকে কথা বলারও সুযোগ দেননি। তার সঙ্গে কথা বলাটাই যেন কঠিন ছিল। আমি তার সঙ্গে কথা বলার চেষ্টা করে যাচ্ছিলাম। আর তিনি বারবার আমাকে এড়িয়ে যাচ্ছিলেন। তার মুখভঙ্গি এমন ছিল যে, ‘আমি তোমার কথা শুনতে চাচ্ছি না’। তাকে শুধু বলেছি, আমি ন্যায়বিচার চাই। আধুনিক যুগে দিনেদুপুরে এমন একটা একটা নৃশংস হত্যাকাণ্ড হতে পারে তা আমি মেনে নিতে পারছি না।”

ফিলোনিসে আরও বলেন, ‘আমি সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেছি, এর আগে কখনও আমি কোনও মানুষের কাছে হাত পাতিনি। তবে তাকে আমি বলেছি, দয়া করে আমার ভাইয়ের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা করুন।’
/এফইউ/এমওএফ/

লাইভ

টপ