ভারতে প্যারামিলিটারি ক্যান্টিনে হাজারখানেক আমদানি পণ্যের বিক্রি বন্ধ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪৭, জুন ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৫২, জুন ০১, ২০২০

ভারতে প্যারামিলিটারি ক্যান্টিনে আর আমদানিকৃত এক হাজারটি পণ্য বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ‘মেইড ইন ইন্ডিয়া’ প্রচারকে জোরদার করতে এই সিদ্ধান্ত। জানা গেছে, আমদানিকৃত এক হাজারটি পণ্যের বদলে দেশে তৈরি পণ্য বিক্রি করবে প্যারামিলিটারি ক্যান্টিন। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
গত মাসেই এই ক্যান্টিনগুলোকে ১ জুন থেকে দেশীয় প্রযুক্তিতে তৈরি পণ্য বিক্রির নির্দেশ দেয় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ঘরোয়া কুটির ও এমএসএমই শিল্পের প্রচার বাড়াতেই এমন সিদ্ধান্ত।

সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, নিউটেলা, কিন্ডার জয়, হরলিক্সের মতো পণ্য আর বিক্রি হবে না এই ক্যান্টিনগুলোতে। তবে ঘরোয়া কাজে ব্যবহৃত কিছু সামগ্রী যেমন মাইক্রোওয়েভ-সহ ঘর সাজানোর কিছু ব্র্যান্ডেড পণ্য বিক্রি হবে।

কয়েকটি বিদেশি সংস্থা যেমন স্কেচার, ফ্যারেরো, রেড বুল, ভিক্টারিনিক্সের মতো সংস্থার পণ্য পাওয়া যাবে না আর মিলবে না ক্যান্টিনগুলোতে।

কেন্দ্রীয় পুলিশ কল্যাণ ভাণ্ডার যাদের অধীনে এই প্যারা মিলিটারি ক্যান্টিন, তারা পণ্যগুলোকে তিন বিভাগে ভাগ করেছে। প্রথম বিভাগে সম্পূর্ণ মেড ইন ইন্ডিয়া পণ্য। দ্বিতীয় বিভাগে কাঁচামাল আমদানি করা কিন্তু উৎপাদন ভারতে। আর তৃতীয় বিভাগে রয়েছে সম্পূর্ণ আমদানিকৃত পণ্য। পাশাপাশি এই সংস্থা আরও কিছু পণ্যের আমদানি বন্ধ করেছে। সেই পণ্যগুলোর উৎপাদন সংস্থা থেকে সন্তুষ্ট জবাব না পেয়ে এই সিদ্ধান্ত।

/এমপি/

সম্পর্কিত

লাইভ

টপ