যুক্তরাষ্ট্র থেকে মুক্তি পেয়ে দেশে ফিরছেন সেই ইরানি বিজ্ঞানী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০৬, জুন ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫২, জুন ০২, ২০২০

প্রায় দুই বছর ধরে যুক্তরাষ্ট্রে বন্দিদশায় থাকার পর অবশেষে দেশে ফিরছেন ইরানি বিজ্ঞানী সাইরুস আসগারি। মঙ্গলবার (২ জুন) ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জানিয়েছেন, মার্কিন অভিবাসী আটককেন্দ্র থেকে মুক্ত হয়ে একটি ফ্লাইটে করে দেশে ফিরছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সাইরুস আসগারিড. সাইরুস আসগারি ইরানের শরীফ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক। ওহাইও’র একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অ্যাকাডেমিক কাজ সংক্রান্ত মেধাস্বত্ব ভঙ্গের অভিযোগ তুলে ২০১৭ সালে তাকে বিচারের মুখোমুখি করেছিল মার্কিন কেন্দ্রীয় সরকার। গত বছরের নভেম্বরে অভিযোগ থেকে নিষ্কৃতি পান তিনি। ফেডারেল সরকারের মামলা থেকে খালাস পেলেও যুক্তরাষ্ট্র মূল ভিসা প্রত্যাহার করে নেওয়ায় তাকে নিজেদের হেফাজতে নেয় মার্কিন অভিবাসন ও শুল্ক কর্তৃপক্ষ (আইস)। তখন থেকে অভিবাসন কর্তৃপক্ষের পরিচালিত আটককেন্দ্রে ছিলেন তিনি।

মঙ্গলবার জাওয়াদ জারিফ ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে জানিয়েছেন, ‘ভালো খবর হচ্ছে যুক্তরাষ্ট্র থেকে ইরানি বিজ্ঞানী সাইরুস দেশে ফিরে আসছেন।’

গত মার্চে আসগারি অভিযোগ করেছিলেন, কারাগারের ভেতরের অবস্থা মানবেতর এবং সেখানে পরিচ্ছন্নতা বজায় রাখা হয় না। আশঙ্কা জানিয়েছিলেন, আটককেন্দ্রে করোনা ছড়িয়ে পড়তে পারে। আগে থেকেই শ্বাসকষ্টজনিত সমস্যা থাকায় করোনা পরিস্থিতির মধ্যে মুক্তির আবেদন জানিয়েছিলেন তিনি। তবে অভিবাসন কর্তৃপক্ষ তখন তাতে সাড়া দেয়নি। এপ্রিলের শেষের দিকে আসগারির শরীরে করোনার সংক্রমণ ধরা পড়ে।পরে সুস্থ হলে তাকে দেশে ফেরত পাঠানো হবে বলে তখন জানিয়েছিল মার্কিন প্রশাসন।

/এফইউ/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ