বর্ণবাদ রুখতে আহত মানুষের কণ্ঠস্বর শুনতে হবে: বুশ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৫৫, জুন ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৫৯, জুন ০৩, ২০২০

জর্জ ফ্লয়েড হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদন থেকে জানা গেছে, হত্যার বিচারের দাবিতে রাস্তায় নামা আন্দোলনকারীদের প্রশংসা করেছেন তিনি।

পুলিশি হেফাজতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় ক্ষোভে উত্তাল পুরো যুক্তরাষ্ট্র।  টানা আট দিন ধরে শহরে শহরে চলছে বিক্ষোভ। শান্তিপূর্ণ প্রতিবাদের পাশাপাশি পুলিশি দমনের বিপরীতে চলছে ভাঙচুর, অগ্নিসংযোগ ও সংঘর্ষ। কারফিউ জারি আর বিশেষ বাহিনী নামিয়েও লোকজনকে রাস্তা থেকে সরানো যাচ্ছে না।

মঙ্গলবার এক বিবৃতিতে বুশ বলেন, ‘পদ্ধতিগত বর্ণবাদ থামাতে হলে অসংখ্য আহত মানুষের কণ্ঠস্বর শুনতে হবে।’ আন্দোলনকারীদের প্রতি সমর্থন জানিয়ে তিনি বলেন, দেশের অবিচার এবং নির্মমভাবে শ্বাসরোধে হত্যার ঘটনায় আমি আর লরা বুশ খুবই বিরক্ত।

ফ্লয়েড হত্যার ঘটনায় প্রথমবারের মতো প্রতিক্রিয়া জানাতে গিয়ে বুশ বলেন, ‘এখন লেকচার দেয়ার সময় নয়। এখন শিক্ষা নেওয়ার সময়। নিজ দেশে অনেক আফ্রিকান-আমেরিকান তরুণ হয়রানির শিকার হচ্ছে। এটা অনেক বেদনার। দায়িত্বরত নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে মানুষের এই আন্দোলন এবং মিছিলই উন্নত ভবিষ্যতের শক্তি।’

/এফইউ/বিএ/

লাইভ

টপ