ফ্লয়েড হত্যা: বরখাস্তকৃত চার পুলিশ সদস্যের বিরুদ্ধে নতুন অভিযোগ গঠন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:৫৯, জুন ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৪৩, জুন ০৪, ২০২০

জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বরখাস্ত হওয়া চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে নতুন অভিযোগ ঘোষণা করা হয়েছে। ফ্লয়েডকে চেপে ধরা পুলিশ কর্মকর্তা ডেরেক চাওভিনের বিরুদ্ধে উদ্দেশ্যমূলক হত্যার অভিযোগ আনা হয়েছে। এছাড়া অপর তিন কর্মকর্তার বিরুদ্ধে  হত্যাকাণ্ডে সহায়তা ও পৃষ্ঠপোষকতা দেওয়ার নতুন অভিযোগ আনা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে হত্যার শিকার হন জর্জ ফ্লয়েড। সেদিন ফ্লয়েডের গাড়িতে জালনোট থাকার খবর পেয়ে তাকে আটক করতে গিয়েছিল পুলিশ। একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিওতে দেখা গেছে, হাঁটু দিয়ে তার গলা চেপে ধরে তাকে শ্বাসরোধ করে হত্যা করে ডেরেক চাওভিন নামের ওই শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। নিহত ফ্লয়েড নিরস্ত্র ছিলেন। নিশ্বাস নিতে না পেরে তাকে কাতরাতে দেখা যায়। কৃষ্ণাঙ্গদের দাবি, বর্ণবিদ্বেষের বলি হয়েছেন ফ্লয়েড। এই হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র।

ওই ঘটনায় বরখাস্ত হওয়া চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে নতুন অভিযোগ ঘোষণা করে মিনেসোটার অ্যাটর্নি জেনারেল কেইথ এলিসন বলেছেন, ন্যায়বিচারের স্বার্থে এই অভিযোগ ঘোষণা করা হয়েছে। ডেরেক চাওভিনের সঙ্গে বরখাস্ত হওয়া অপর তিন পুলিশ কর্মকর্তা হলেন থমাস লেন, জে অ্যালেক্সান্ডার কুয়েন এবং তো থাও। কেইথ এলিসন বলেন, সাবেক পুলিশ কর্মকর্তাদের বিচারের আওতায় আনা কঠিন হবে। তিনি বলেন, ‘বিচারে জয় পাওয়া কঠিন হবে। ইতিহাস বলছে এতে চ্যালেঞ্জ স্পষ্ট।’
উল্লেখ্য, এখন পর্যন্ত মিনেসোটায় বেসামরিক নাগরিক হত্যার দায়ে কেবলমাত্র একজন পুলিশ কর্মকর্তাই দণ্ডিত হয়েছেন।

/জেজে/বিএ/

লাইভ

টপ