X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

করোনা সংক্রমণে ইতালিকে টপকে ৬ নম্বরে ভারত

বিদেশ ডেস্ক
০৬ জুন ২০২০, ২১:০১আপডেট : ০৬ জুন ২০২০, ২১:০৬

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। প্রতিদিন আক্রান্তের সংখ্যা তার আগের দিনের রেকর্ড ভেঙে দিচ্ছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত ভারতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। এর মধ্য দিয়ে ইতালিকে টপকে সর্বোচ্চ করোনা আক্রান্ত দেশের তালিকায় ছয় নম্বরে উঠেছে ভারত। করোনা সংক্রমণে ইতালিকে টপকে ৬ নম্বরে ভারত

শুক্রবার দিবাগত মধ্যরাতে জনস হপকিন্স ইউনিভার্সিটি-র গবেষকরা জানান, ভারতে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৩৫ হাজার ৭৬৯। অন্যদিকে ইতালিতে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৩৪ হাজার ৭৭০। অর্থাৎ করোনা সংক্রমণে ইতালিকে ছাড়িয়েছে ভারত।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, ভারতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও এক লাখ ১২ হাজার ছাড়িয়েছে। কিন্তু এখনও এক লাখেরও বেশি মানুষ অ্যাকটিভ রয়েছেন। গত কয়েক দিন ধরে প্রতিদিন আট হাজারের বেশি মানুষ নতুন করে আক্রান্ত বা শনাক্ত হচ্ছেন।

১ মে থেকে ভিন রাজ্যের শ্রমিকদের নিয়ে ট্রেন চালানোর অনুমতি দেওয়ার পর থেকেই হু হু করে বেড়েছে আক্রান্তের সংখ্যা। বর্তমানে ১৯টি রাজ্যে আক্রান্তের সংখ্যা হাজারের বেশি। ১ মে এই সংখ্যা ছিল মাত্র ৯টি রাজ্য।

তিনটি রাজ্যে সংখ্যা বর্তমানে আক্রান্তের সংখ্যা ১০ হাজারের বেশি। ১ মে শুধুমাত্র মহারাষ্ট্র এই তালিকায় ছিল। বর্তমানে মহারাষ্ট্র, দিল্লি ও গুজরাটে আক্রান্তের সংখ্যা ১০ হাজারের বেশি। রাজস্থান, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে আক্রান্তের সংখ্যা ৯ হাজারের বেশি।

বিভিন্ন রাজ্যের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার উত্তরপ্রদেশে একদিনে ৪৯৬ জন আক্রান্ত হয়েছেন, যা সেখানে এ পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড। বর্তমানে সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৭৩৩। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৫৭ জনের।

মহারাষ্ট্রে নতুন করে দুই হাজার ৪৩৬ জন আক্রান্ত হয়েছেন। সেখানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ হাজার ২২৯। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৮৪৯। গুজরাটে ৫১০ জন নতুন করে আক্রান্ত হয়েছে। সেখানে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৯৯। মৃতের সংখ্যা এক হাজার ১৯০।

অন্যান্য রাজ্যেও আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। শুক্রবার পশিমবঙ্গে নতুন করে ৪২৭ জন আক্রান্ত হয়েছেন, যা একদিনে সর্বোচ্চ। রাজ্যটিতে এখন পর্যন্ত মোট সাত হাজার ৩০৩ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটার-এর তথ্য অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত মোট দুই লাখ ৩৯ হাজার ৬৪৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ছয় হাজার ৬৭২ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে ইতালিতে এখন পর্যন্ত দুই লাখ ৩৪ হাজার ৫৩১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩৩ হাজার ৭৭৪ জনের মৃত্যু হয়েছে। সংক্রমণের তালিকায় ৬ নম্বরে থাকলেও মৃতের সংখ্যার হিসাবে ভারতের অবস্থান ১২ নম্বরে। সূত্র: দ্য ওয়াল।

/এমপি/
সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা