কাশ্মিরে গুলিতে নিহত বৃদ্ধের বুকে বসে থাকা নাতির ছবি ভাইরাল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৫০, জুলাই ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৫৭, জুলাই ০২, ২০২০

ভারত-শাসিত কাশ্মিরে ভারতীয় সেনাদের গুলিতে নিহত এক বৃদ্ধের মরদেহের ওপর তার তিন বছর বয়সী নাতির বসে থাকার দৃশ্য ইন্টারনেটে ভাইরাল হয়েছে। ভয়ে জড়সড় শিশুটির অসহায় অবস্থার এই দৃশ্য সামাজিক মাধ্যম ব্যবহারকারী লাখ লাখ মানুষের হৃদয় ভেঙে দিয়েছে। আর্তচিৎকার করতে থাকা অবুঝ শিশুটির প্রতি সহানুভূতি উপচে পড়ছে সবার প্রতিক্রিয়ায়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, বুধবার কাশ্মিরে জঙ্গি ও ভারতীয় সেনাদের মধ্যে গোলাগুলির সময় গুলিবিদ্ধ হয়ে ওই শিশুটির দাদা মারা যান। দাদার সঙ্গে কোথাও যাচ্ছিল শিশুটি। ক্রসফায়ারে আটকা পড়ে তারা। দুটি গুলির আঘাতে ঘটনাস্থলেই নিহত হন ৬০ বছর বয়সী ওই ব্যক্তি। এই এনকাউন্টার শিশুটিকে আতঙ্কিত ও হতবিহ্বল করে তোলে। তার দাদার শরীর রক্তে ভেসে যেতে দেখে শিশুটি কান্না জুড়ে দেয়।

পুলিশ পরে ঘটনাস্থলে গিয়ে শিশুটিকে উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে নিয়ে যায়। শিশুটি ভয় ও আতঙ্কে হিস্টিয়াগ্রস্তের মতো কাঁদতে থাকে। এরপর এক পুলিশ অফিসার শিশুটিকে ঘটনাস্থল থেকে নিয়ে যায়। ছবিতে দেখা যায়, শিশুটি তার দাদাকে উঠানোরও চেষ্টা করছে।

ভারতীয় নিরাপত্তা বাহিনীর দাবি, লোকটি ক্রসফায়ারে পড়ে নিহত হয়েছে। তবে নিহতের পরিবার বলছে, ভারতীয় নিরাপত্তা বাহিনীর গুলিতেই সে মারা গেছে। তারা বলছে সেনারা তাকে গাড়ি থেকে টেনে বের করে হত্যা করেছে।

পুলিশের ভ্যানে থাকা শিশুটির ক্রন্দনের আরেকটি ভিডিও পরে সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এই ভিডিও ভারত ও পাকিস্তানে নেটিজেনদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করে। অন্যদিকে শিশুটিকে কোলে তুলে নেওয়া এক নিরাপত্তা অফিসারের ছবিও ভাইরাল হয়। তার প্রশংসা করে অনেকে।

এই ঘটনায় ভারতীয় নেটিজেনদের দুই ভাগে ভাগ হতে দেখা যায়। এক দল হত্যাকাণ্ডের জন্য সিআরপিএফ-এর সমালোচনা করে। অন্য দল শিশুটিকে উদ্ধারের জন্য নিরাপত্তা বাহিনীর প্রশংসা করে।

/বিএ/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ