ইথিওপিয়ায় গায়ক হত্যার জেরে বিক্ষোভ, পাঁচ দিনে নিহত ১৬৬

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৫১, জুলাই ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৮, জুলাই ০৫, ২০২০

ইথিওপিয়ার জনপ্রিয় পপ সঙ্গীত শিল্পী হাকালু হুনদেসার মৃত্যুর জেরে দেশটিতে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত ১৬৬ জন নিহত হয়েছে। শনিবার দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, গত সোমবার রাতে হাকালুর মৃত্যুর পর একটি অঞ্চলেই ১৪৫ বেসামরিক নাগরিক ও ১১ নিরাপত্তা সদস্য নিহত হয়েছে। এছাড়া রাজধানী আদ্দিস আবাবায় আরও দশজন নিহত হয়েছে। এছাড়া আরও মারাত্মক আহত হয়েছে আরও ১৬৭ জন। এছাড়া এক হাজার ৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইথিওপিয়ার সবচেয়ে বড় নৃতাত্ত্বিক গোষ্ঠী ওরোমোর সদস্য ছিলেন পপ স্টার হাকালু হুনদেসা। সোমবার রাতে রাজধানী আদ্দিস আবাবায় তাকে গুলি করে হত্যা করে অজ্ঞাত বন্দুকধারীরা। হত্যকাণ্ডের পর দেশটির নৃতাত্ত্বিক গোষ্ঠীগত উত্তেজনা বেড়ে যায়। হুমকিতে পড়ে দেশটির গণতান্ত্রিক পরিবর্তন।

হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে এখন পর্যন্ত পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। দেশটির কর্মকর্তারা বারবার দাবি করে আসছেন বিদ্রোহী গ্রুপা অরোমো লিবারেশন ফ্রন্ট এবং বিরোধী দল টাইগ্রে পিপল’স লিবারেশন ফ্রন্ট এই হত্যাকাণ্ডের জন্য দায়ী। দেশটির শীর্ষ পুলিশ কর্মকর্তা দাবি করেছেন, সহিংস বিক্ষোভ বর্তমানে সম্পূর্ণ বন্ধ হয়েছে।

গত সপ্তাহে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ বলেন দেশকে অস্থিতিশীল করতে সংঘবদ্ধভাবে হাকালু হত্যাকাণ্ড এবং তার পরবর্তী সহিংস বিক্ষোভ ঘটানো হয়েছে।

বিক্ষোভের ঘটনায় তিন শীর্ষ বিরোধী রাজনীতিক নেতাকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে সাবেক মিডিয়া মুঘল জাওয়ার মোহাম্মদও রয়েছে। তবে তাদের বিরুদ্ধে আনা মামলার বিষয়ে খুব সামান্য তথ্যই প্রকাশ করা হয়েছে।

/জেজে/

সম্পর্কিত

লাইভ

টপ