গ্রেফতার সত্ত্বেও মার্কিন স্বার্থে রকেট হামলা হচ্ছে: ইরাকি সেনাবাহিনী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৪৯, জুলাই ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪৯, জুলাই ০৫, ২০২০

ইরানপন্থী সামরিক গোষ্ঠীর সদস্যদের গ্রেফতার করা হলেও ইরাকে মার্কিন স্বার্থে রকেট হামলা অব্যাগত রয়েছে। রবিবার ইরাকের নিরাপত্তা বাহিনী জানিয়েছে, আগের রাতেও আমেরিকান কূটনৈতিক ও সামরিক স্থাপনা লক্ষ্য করে রকেট হামলার ঘটনা ঘটেছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র খবর থেকে এসব তথ্য জানা গেছে।

গত বছরের অক্টোবর থেকে ইরাকে মার্কিন কূটনৈতিক ও সেনা অবস্থান লক্ষ্য করে অসংখ্য রকেট হামলা হয়েছে। এসব হামলার জন্য ইরানপন্থী গোষ্ঠীগুলোকে দায়ী করে থাকে ওয়াশিংটন। তবে প্রথমবারের মতো গত জুন মাসে ইরাকি নিরাপত্তাবাহিনী বেশ কয়েকজন ইরানপন্থী যোদ্ধাকে আটক করে। এসব যোদ্ধারা মার্কিন স্বার্থে হামলার পরিকল্পনা করছিল বলে অভিযোগ ইরাকের। তারপরেও হামলা অব্যাহত রয়েছে।

রবিবার ইরাকের সেনাবাহিনী জানিয়েছে, বাগদাদের গ্রিন জোনের কাছে একটি রকেট আঘাত হানলে এক শিশু আহত হয়। এক বিবৃতিতে বলা হয়, একই সময়ে আমাদের বাহিনী আরেকটি হামলা প্রতিহত করে এবং একটি কাতিয়ুসা রকেট ও রকেট লাঞ্চার জব্দ করে। এগুলো ব্যবহার করে বাগদাদের উত্তরে তাজি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানোর চেষ্টা হয়। ওই ঘাঁটিতে মার্কিন নেতৃত্বাধীন সেনা অবস্থান রয়েছে।’

ইরাকের নিরাপত্তা সূত্র জানিয়েছে, মার্কিন দূতাবাস নতুন রকেট প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালানোর কয়েক ঘণ্টার মধ্যে সেখানে রকেট হামলার ঘটনা ঘটে। 

/জেজে/

সম্পর্কিত

লাইভ

টপ