করোনা: চীনে ডব্লিউএইচও’র তদন্তকে স্বাগত জানালো যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:৫৬, জুলাই ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৫৭, জুলাই ১১, ২০২০

করোনাভাইরাস ভাইরাসে উৎসের সন্ধানে চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। চীনকেন্দ্রিক হওয়ার অভিযোগ তুলে সংস্থাটি থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাওয়া প্রক্রিয়া শুরুর পর কয়েকদিনের মাথায় ডব্লিউএইচও’র উদ্যোগকে স্বাগত জানানো হলো। করোনা নিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ কাভারেজে এই তথ্য জানা গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবচেয়ে বড় দাতা দেশ যুক্তরাষ্ট্র সংস্থাটি থেকে বেরিয়ে যাওয়ার জন্য নোটিশ দিয়েছে। পুরোপুরি বেরিয়ে যেতে এক বছর সয় লাগবে। করোনা মহামারির শুরুর পর থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন সংস্থাটির বিরুদ্ধে চীন-কেন্দ্রিক হয়ে পড়ার অভিযোগ করে আসছেন। এছাড়া মহামারি ঠেকাতে চীনের পদক্ষেপ পর্যালোচনায় যথাযথ উদ্যোগ না নেওয়ারও অভিযোগ তুলেছে ট্রাম্প প্রশাসন।

শুক্রবার চীনের উদ্দেশে রওনা দিয়েছে সংস্থাটির এর এক বিশেষ দল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক মুখপাত্র এই খবর নিশ্চিত করেছেন। গত বছর চিনের উহানের কাঁচা মাংসের বাজারে প্রথম এক ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন বলে ধারণা করা হয়। তারপরেই এই ভাইরাস ছড়িয়ে পড়ে। পশুর কাঁচা মাংস ও মাছের মাধ্যমে প্রথমে অন্যান্য দেশে এই ভাইরাস ছড়িয়েছে বলেও অভিযোগ করেন অনেকে। ডব্লিউএইচও’র দলটি এই বিষয়টি খতিয়ে দেখবে।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত অ্যান্ড্রিউ ব্রুমবার্গ জানান, চীনে করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে ডব্লিউএইচও’র তদন্তকে স্বাগত জানাচ্ছে ওয়াশিংটন। তিনি বলেন, বিশ্বে কীভাবে ভাইরাসটি ছড়িয়ে পড়ল তা সম্পর্কে পূর্ণাঙ্গ ও স্বচ্ছ ধারণা পেতে বৈজ্ঞানিক তদন্তকে আমরা একটি প্রয়োজনীয় পদক্ষেপ হিসেবে বিবেচনা করি।

/এএ/

লাইভ

টপ