ভিসা বৈধকরণের সময় কমালো আমিরাত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৪১, জুলাই ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪৬, জুলাই ১১, ২০২০

করোনাভাইরাস মহামারির কারণে ভিসা জটিলতায় পড়া প্রবাসীদের সুবিধার্থে নেওয়া বেশকিছু পূর্ব সিদ্ধান্ত বাতিল করেছে সংযুক্ত আরব আমিরাত। আরব নিউজের এক প্রতিবেদন থেকে জানা গেছে, যাদের ভিসার মেয়াদ মার্চের ১ তারিখ থেকে ৩১ তারিখে শেষ হয়েছে, তারা ডিসেম্বর পর্যন্ত বৈধ হিসেবে বসবাস করার সুযোগ পাচ্ছেন না। তিন মাসের মধ্যে তাদেরকে ভিসা নবায়ন করতে হবে।  

পূর্ববর্তী সিদ্ধান্ত অনুযায়ী, করোনাভাইরাসের কারণে গত ১ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে, তাদের মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। তবে আমিরাতের মন্ত্রিসভার নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন তিন মাসের মধ্যে তাদের ভিসা নবায়ন করতে হবে।

আরব নিউজ জানিয়েছে, মন্ত্রিসভার বৈঠকে আমিরাতের আইডি কার্ডের বিষয় নিয়েও আলোচনা করা হয়েছে। পূর্ববর্তী সিদ্ধান্ত ছিলো, যাদের ৩১ মার্চের আগে আইডি কার্ডের মেয়াদ ফুরিয়েছে তারা ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সুযোগ পাবেন। সেই সিদ্ধান্তও বাতিল করেছে মন্ত্রিসভা। তবে আমিরাতের বাইরে থাকা যেসব প্রবাসীর ভিসার মেয়াদ ১ মার্চের পর শেষ হয়েছে বা যারা দেশটির বাইরে ছয় মাসের বেশি সময় কাটিয়েছেন, তাদের ভিসা নবায়নের সুযোগ বহাল রয়েছে।

আরব নিউজের প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভার নেওয়া নতুন এ সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে। নতুন ঘোষণা অনুসারে, দেশটির পরিচয়পত্র এবং নাগরিকত্ব বিষয়ক ফেডারেল কর্তৃপক্ষ ১২ জুলাই থেকে তাদের পরিষেবার জন্য ফি নেয়া শুরু করবে।

আমিরাতের সংবাদ সংস্থা ওয়াম বলছে, এই সিদ্ধান্তের ফলে কোনও খাতের ওপর নেতিবাচক প্রভাব পড়বে না।

/এফইউ/বিএ/

লাইভ

টপ