কিছু দেশের জন্য ঋণ পরিশোধের বাধ্যবাধকতা স্থগিত করছে আবুধাবি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৩৬, জুলাই ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০০, জুলাই ১২, ২০২০

করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে এ বছর কিছু দেশ ও কোম্পানির জন্য ঋণের কিস্তি পরিশোধের বাধ্যবাধকতা স্থগিতের ঘোষণা দিয়েছে আবুধাবি ফান্ড ফর ডেভেলপমেন্ট। রাষ্ট্রীয় পরিচালনাধীন এই তহবিলের পক্ষ থেকে রবিবার (১২ জুলাই) এ ঘোষণা দেওয়া হয়। জানানো হয়, এসব দেশ ও কোম্পানি ২০২০ সালের ১ জানুয়ারি থেকে শুরু করে ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণ পরিশোধের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি পাবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতীকী ছবি

সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন কোম্পানি এবং পাকিস্তান, মিসর, সুদান ও ইথিওপিয়াসহ বেশ কিছু দেশে অর্থ সহায়তা দিয়ে থাকে আবুধাবি ফান্ড ফর ডেভেলপমেন্ট। রবিবার এর মহাপরিচালক মোহাম্মদ সাইফ আল সুয়াইদি বলেন, ‘বিশ্ব যখন মহামারি মোকাবিলায় হিমশিম খাচ্ছে, তখন সবচেয়ে অসহায় বিশেষ করে নিম্ন আয়ের দেশগুলোর প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়াটা আমাদের দায়িত্ব।’

আবুধাবি ফান্ড ফর ডেভেলপমেন্ট-এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে, যেসব দেশ ও কোম্পানি ঋণ পরিশোধের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবে, শুধু তাদেরই এ সুযোগ দেওয়া হবে। সাময়িকভাবে ঋণ স্থগিতের জন্য তাদের আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানাতে হবে। তবে ঋণ স্থগিতের জন্য যোগ্যতা নির্ধারণে কোন বিষয়গুলোকে মাপকাঠি বলে বিবেচনা করা হবে তা জানানো হয়নি।

/এফইউ/এমওএফ/

লাইভ

টপ