চীনে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক করলো যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:১১, জুলাই ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১২, জুলাই ১২, ২০২০

চীনে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। সতর্কবার্তায় বলা হয়েছে, চীনে নির্বিচারে আটকের ঝুঁকি ও বিদেশি নাগরিকদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রের নাগরিকদের অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কনস্যুলারের সহযোগিতা ছাড়া মার্কিন নাগরিকদের দীর্ঘমেয়াদি কারাদণ্ডের মুখোমুখি হতে পারে অথবা কোনও অপরাধের বিস্তারিত তথ্য পাওয়া থেকে বঞ্চিত হবেন।

হংকংয়ের জন্য চীন নিরাপত্তা আইন পাস করার পর দেশটিতে অবস্থানরত মার্কিন নাগরিকদের এক ইমেইল বার্তায় এই সতর্কতা জানানো হয়েছে।

মার্কিন সতর্কবার্তায় বলা হয়েছে, নিরাপত্তাকর্মীদের আটক বা চীনা সরকারের বিরুদ্ধে সমালোচনামূলক ইলেক্ট্রনিক বার্তা পাঠানোর কারণে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ফেরত পাঠানো হতে পারে।

এই সতর্ক বার্তা এমন সময় আসলো যখন উভয় দেশের মধ্যে করোনাভাইরাস মহামারি ও বাণিজ্য নিয়ে উত্তেজনা বিরাজ করছে। হংকং নিয়ে চীনের বিভিন্ন পদক্ষেপের বিরুদ্ধেও সরব রয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া সম্প্রতি চীনের উইঘুর সম্প্রদায়কে নিপীড়নের অভিযোগে চীনের তিন রাজনীতিক ও এক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন।

/এএ/

লাইভ

টপ