৭২ হাজার অত্যাধুনিক রাইফেল পেলো ভারতীয় সেনাবাহিনী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৫১, জুলাই ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৫৭, জুলাই ১৩, ২০২০

চীনের সঙ্গে চলমান সামরিক উত্তেজনার মধ্যে ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল কিনেছে ভারতীয় সেনাবাহিনী। দ্য প্রিন্ট-এর প্রতিবেদন থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা রাইফেলগুলো এরইমধ্যে ভারতীয় সেনাবাহিনীকে দেওয়া হয়েছে। আরও ৭২ হাজার রাইফেল কেনার প্রক্রিয়া চলছে।   

এর আগে ভারতের মাটিতে রাশিয়ান কালাশনিকভ রাইফেল তৈরির সিদ্ধান্ত নেয় দিল্লি। এ নিয়ে ওই রুশ সংস্থার সঙ্গে কেন্দ্রীয় সরকারের চুক্তি হলেও কাজ এগোচ্ছে ধীরে। প্রতিরক্ষা-সংক্রান্ত বিশ্বস্ত সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই বলছে, এমন অবস্থায় জরুরি ভিত্তিতে মার্কিন সংস্থা থেকে ৭২ হাজার সিগ রাইফেল কেনার সিদ্ধান্ত নেয় ভারতীয় সেনাবাহিনী। 

হাতে পাওয়া রাইফেল কিনতে গত বছরের ফেব্রুয়ারিতে মার্কিন সংস্থা সিগ সরের সঙ্গে চুক্তি করেছিল মোদি সরকার। এতে খরচ পড়ে প্রায় ৬৪৭ কোটি রুপি। গত এক দশকের মধ্যে প্রথম ফাস্ট ট্র্যাক প্রকিউরমেন্ট (এফটিপি) পথে অস্ত্রগুলো কেনা হয়।

মার্কিন মুলুকের অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সরের ৭ পয়েন্ট ৬২ এমএম অ্যাসল্ট রাইফেলকেই বলা হয় সিগ ৭১৬ বা সিগ সর রাইফেল। মূলত ফ্রন্টলাইন সেনা সদস্যদের ব্যবহার করতে দেওয়া হয় এই অত্যাধুনিক রাইফেল।

ইকোনমিক টাইমস-এর প্রতিবেদন বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনী পদাতিক বাহিনীর আধুনিকীকরণের লক্ষ্যে জোর কার্যক্রম চালাচ্ছে। তারই অংশ হিসেবে সেনাদের ব্যবহৃত পুরনো ও অপ্রচলিত অস্ত্রের পরিবর্তে হালকা মেশিনগান, ওয়ারহেড কারবাইন এবং অ্যাসল্ট রাইফেল কেনা হচ্ছে।

/বিএ/এমওএফ/

লাইভ

টপ