‘সিআইএ গুপ্তচর’কে ফাঁসিতে ঝুলালো ইরান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:৪১, জুলাই ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:৪৯, জুলাই ১৫, ২০২০

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ)-এর হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সাবেক কর্মকর্তাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। তার বিরুদ্ধে ইরানের ক্ষেপণাস্ত্রবিষয়ক তথ্য মার্কিন গোয়েন্দা সংস্থাটির কাছে বিক্রির অভিযোগও এনেছে তেহরান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

মঙ্গলবার ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইল জানান,  দণ্ডপ্রাপ্ত ব্যক্তি রেজা আসগারি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অ্যারোস্পেস বিভাগে কাজ করতেন। আট বছর আগে অবসরে যাওয়ার থেকেই তিনি সিআইএ-এর হয়ে কাজ শুরু করেন। ইরানের ক্ষেপণাস্ত্র তৈরি সংক্রান্ত যেসব তথ্য ছিল তা অর্থের বিনিময় সিআইএ’র কাছে বিক্রি করে দেন।

দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে আদালত তাকে মৃত্যুদণ্ড দেয় এবং গত সপ্তাহে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। তবে তাকে কখন গ্রেফতার  এবং কবে তার বিচার বা দণ্ড ঘোষণা করা হয় তা উল্লেখ করেননি।

আসগারির মৃত্যুদণ্ডের বিষয়ে তাৎক্ষণিকভাবে মার্কিন কর্মকর্তাদের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।

গোলাম হোসেইন ইসমাইল আরও জানান, ইরানের কুদস ফোর্সের নিহত জেনারেল কাসেম সোলাইমানির অবস্থান সম্পর্কে তথ্য সরবরাহকারী মুসাভি মাজদের মৃত্যুদণ্ড এখনও কার্যকর হয়নি। কারণ আদালতের পক্ষ থেকে আদেশ আসার পরও অনেক প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। তবে শিগগিরি মুসাভি মাজদের মৃত্যুদণ্ডও কার্যকর করা হবে। তার নাম তালিকাভুক্ত হয়েছে।

গত বছর জুলাই মাসে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় জানায়, সিআইএ-এর হয়ে পারমাণবিক ও সামরিক খাতের তথ্য সংগ্রহের অভিযোগে ১৭ জনকে গ্রেফতার করা হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছিল, তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তবে তাদের নাম প্রকাশ করা হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই সময় এই ঘোষণাকে ‘পুরোপুরি মিথ্যা’ বলে প্রত্যাখ্যান করেছিলেন।

/এএ/

লাইভ

টপ