ইসরায়েলের কাছ থেকে আবারও ড্রোন ও ক্ষেপণাস্ত্র কিনছে ভারত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:২৬, জুলাই ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০০, জুলাই ১৫, ২০২০

পূর্ব লাদাখে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে নজরদারি ক্ষমতা আরও জোরদার করতে চাইছে ভারত। সরকারি সূত্রকে উদ্ধৃত করে সে দেশের বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, ইসরায়েলের কাছ নতুন করে হেরন ড্রোন ও স্পাইক অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল অর্ডার করার পরিকল্পনা করছে দিল্লি।

ভারতীয় বিমানবাহিনীতে এখনও হেরন ড্রোন রয়েছে। লাদাখ অঞ্চলে নজরদারি ও লক্ষ্য অর্জনের জন্য তা ব্যবহার করছে ভারতীয় সেনাবাহিনী। সরকারি সূত্রের বরাতে  এএনআই জানিয়েছে, বিমানবাহিনীর বিদ্যমান বহরে হেরন ইউএভি যুক্ত করা দরকার। সেজন্যই তারা ইউএভি-র জন্য অর্ডার দেওয়ার পরিকল্পনা করছে।

কলকাতা টোয়েন্টিফোরের এক প্রতিবেদনে বলা হয়েছে, হেরন বহু বছর ধরে ভারতের তিনটি প্রতিরক্ষা শাখার সেবায় রয়েছে এবং ১০ কিলোমিটারেরও বেশি উচ্চতা থেকে দুর্গম অঞ্চলে নজর রাখতে সক্ষম। এই ড্রোনটি দু’দিনেরও বেশি সময় ধরে একটানা উড়তে পারে। বিমানবাহিনী ইউএএভির একটি সশস্ত্র সংস্করণ অন্তর্ভুক্ত করার দিকে কাজ করছে। এছাড়াও, তাদের প্রযোজিত ‘প্রজেক্ট চিতা’-এর অধীনে বিদ্যমান বহরটিকে ইউএভিতে উন্নীত করা হচ্ছে।

এদিকে আরও স্পাইক অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইলের অর্ডার দেওয়ার পরিকল্পনা করেছে সেনাবাহিনী। গত বছর পাকিস্তানের বালাকোটে বিমান হামলায় এই ক্ষেপণাস্ত্র ব্যবহৃত হয়েছিল। 

/বিএ/এমওএফ/

লাইভ

টপ