X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে সেনা সমালোচক সাংবাদিক নিখোঁজ

বিদেশ ডেস্ক
২১ জুলাই ২০২০, ২৩:৫৬আপডেট : ২২ জুলাই ২০২০, ০০:৫৫
image

পাকিস্তানের প্রখ্যাত সাংবাদিক মাতিউল্লাহ জান কোথায় আছেন সে বিষয়ে তথ্য সরবরাহ করতে দেশটির কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে বিভিন্ন মানবাধিকার গ্রুপ। দেশটির ক্ষমতাধর সেনাবাহিনীর সমালোচক হিসেবে পরিচিত এই সাংবাদিক মঙ্গলবার (২১ জুলাই) সকালে ইসলামাবাদ থেকে নিখোঁজ হয়ে যান। পুলিশ বলছে, সকালে সরকারি স্কুলশিক্ষক স্ত্রীকে কর্মস্থলে পৌঁছে দেওয়ার পর থেকে এই সাংবাদিকের কোনও হদিস পাওয়া যাচ্ছে না। আনুষ্ঠানিক কোনও অভিযোগ দায়ের না হলেও বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছে পুলিশ। পাকিস্তানের তথ্যমন্ত্রী স্বীকার করেছেন এই সাংবাদিক অপহরণের শিকার হয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

পাকিস্তানি সাংবাদিক মুহিতুল্লাহ জান

গত কয়েক বছর ধরেই পাকিস্তানে সংবাদমাধ্যমের ওপর সরকারি ও সেনাবাহিনীর সেন্সরশিপ বাড়ছে বলে অভিযোগ করে আসছে বিভিন্ন মানবাধিকার গ্রুপ। সাংবাদিক হয়রানি ও নিপীড়ন বৃদ্ধি নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ)-এর ২০২০ সালের সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে ১৮০টি দেশের মধ্যে পাকিস্তান ১৪৫তম স্থান পায়। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)-এর হিসাব অনুযায়ী, ১৯৯২ সাল থেকে পাকিস্তানে ৬১ জন সাংবাদিক নিজেদের কাজের কারণে হত্যার শিকার হয়েছেন। ইসলামি উগ্রবাদী গোষ্ঠী ছাড়াও বিভিন্ন গোষ্ঠীর কাছ থেকে নিয়মিত হুমকি পেয়ে থাকেন দেশটির সাংবাদিকেরা।

পাকিস্তানি সাংবাদিক মাতিউল্লাহ জানের স্ত্রী কানিজ সুগরা (৪২) জানিয়েছেন, স্থানীয় সময় সকাল দশটার দিকে তাকে স্কুলে পৌঁছে দেন তার স্বামী। তিন ঘণ্টা পর তাকে আবারও স্কুল থেকে তুলে নেওয়ার কথা ছিল তার। কানিজ জানান, করোনা মহামারির কারণে স্কুল বন্ধ থাকায় কোনও ছাত্রছাত্রী ছিল না। তবে প্রশাসনিক কিছু কাজ থাকায় তাকে স্কুলে আসতে হয়। স্কুলে পৌঁছানোর ঘণ্টাখানেক পর গেটের বাইরে ধস্তাধস্তির শব্দ শুনতে পাওয়ার কথা জানান কানিজ। তবে সে সময় তিনি স্বামীর কণ্ঠ শোনেননি বলে জানান।

কানিজ সুগরা বলেন, ‘বাইরে কিছু একটা হচ্ছে তা টের পাচ্ছিলাম। তবে আমার স্বামীর কণ্ঠ শুনিনি। চার-পাঁচ সেকেন্ড একটু শব্দ হলো। পরে দুপুর একটা পনেরো মিনিটের দিকে তাকে ফোন করে কোনও সাড়া পাইনি।’ স্কুল থেকে বের হয়ে নিজেদের গাড়িটি মাতিউল্লাহ জান যেখানে ছেড়ে গিয়েছিলেন সেখানেই দেখতে পাওয়ার কথা জানান কানিজ। তিনি বলেন, ‘গাড়ির দরজা খোলা আর চাবি ভেতরে রাখা ছিল। গাড়ির অবস্থা দেখে বোঝা যাচ্ছে তাকে জোরপূর্বক বের করা হয়েছে।’

এদিকে প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠক শেষে ইসলামাবাদে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন পাকিস্তানের তথ্যমন্ত্রী শিবলি ফারাজ। সেখানে তিনি মাতিউল্লাহ জান অপহরণের শিকার হয়েছেন বলে স্বীকার করে নেন। তিনি বলেন, ‘আমার কাছে বিস্তারিত সব তথ্য না থাকার পরেও আমি আপনাদের আশ্বস্ত করতে চাই তিনি (মাতিউল্লাহ) যে অপহরণের শিকার হয়েছেন তা অনেকটা স্পষ্ট।’ তাকে উদ্ধার করা সরকারের দায়িত্ব মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, সরকার তার কর্তব্য পালন করবে।

রাজনৈতিক ভাষ্যকার হিসেবে পরিচিত সাংবাদিক মাতিউল্লাহ জান ২০১৮ সালে পাকিস্তানের টেলিভিশন চ্যানেল ওয়াক্ত নিউজের টকশো পরিচালনার পদ থেকে পদত্যাগ করেন। তারপর থেকে তিনি ক্রমেই প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের সমালোচক হয়ে ওঠেন। এছাড়া সেনাবাহিনীর সমালোচনাও করে থাকেন তিনি। ঊর্ধ্বতন সেনা ও বেসামরিক কর্মকর্তাদের ব্যঙ্গ করে তিনি প্রায়ই ইউটিউবে ভিডিও প্রকাশ করে থাকেন। বিচার বিভাগের সমালোচনা করে দেওয়া এক টুইট বার্তার জেরে গত সপ্তাহে তার বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ জারি করেছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

মাতিউল্লাহ জান নিখোঁজের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, সাংবাদিকতার কারণে হয়রানি ও শারীরিক আক্রমণের শিকার হয়েছেন মাতিউল্লাহ জান। কর্তৃপক্ষকে অনতিবিলম্বে তার অবস্থান স্পষ্ট করতে হবে। এদিকে এই সাংবাদিক নিখোঁজের ঘটনায় উদ্বেগ জানিয়ে তাকে দ্রুত নিরাপদে ফেরত আনার ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে পাকিস্তানের মানবাধিকার কমিশন (এইচআরসিপি)। কমিশনের চেয়ারপারসন মেহেদি হাসান এক বিবৃতিতে বলেন, ‘পাকিস্তানের জনগণের সাংবিধানিক ও মৌলিক অধিকার রক্ষার লড়াইয়ে সাহসিকতার সঙ্গে শামিল হয়েছেন মাতিউল্লাহ জান।' তাকে অপহরণ করা কাপুরুষতা বলেও উল্লেখ করেন তিনি।

/জেজে/এমওএফ/
সম্পর্কিত
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
তাইওয়ানের পূর্ব উপকূলে সিরিজ ভূমিকম্প
সর্বশেষ খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
ঘামে ভেজা ত্বকের যত্নে...
ঘামে ভেজা ত্বকের যত্নে...
চট্টগ্রামে ক্রিকেটারদের ‘ক্লোজড ডোর’ অনুশীলন
চট্টগ্রামে ক্রিকেটারদের ‘ক্লোজড ডোর’ অনুশীলন
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা