X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে জালিয়াতিতে অভিযুক্ত বাংলাদেশি উদ্যোক্তা

ব্রজেশ উপাধ্যায়, যুক্তরাষ্ট্র
২৬ জুলাই ২০২০, ০১:১২আপডেট : ২৬ জুলাই ২০২০, ০৮:৪৬

কোম্পানির আর্থিক পরিস্থিতি নিয়ে বিনিয়োগকারীদের মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে জালিয়াতি করায় যুক্তরাষ্ট্রে অভিযুক্ত হয়েছেন এক বাংলাদেশি বংশোদ্ভূত উদ্যোক্তা। মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) অভিযোগ, ক্যালিফোর্নিয়া ভিত্তিক টেকনোলোজি স্টার্ট আপ কোম্পানি ইউপ্লাস এর প্রধান নির্বাহী (সিইও) শওকত শামীম কোম্পানির আর্থিক পরিস্থিতি নিয়ে একাধিকবার বিভ্রান্তিকর তথ্য দিয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ নিয়েছেন। শওকত শামীমের বিরুদ্ধে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন

ইন্টারনেটের ভিডিও বিশ্লেষণের একটি উন্নত ম্যাশিন-লার্নিং সরঞ্জাম হিসেবে যাত্রা শুরু করে ইউপ্লাস। এর সিইও ৪৮ বছর বয়সী শওকত শামীমের বিরুদ্ধে অভিযোগ তিনি বিনিয়োগকারীদের মিথ্যাভাবে বলেছিলেন, কোম্পানিটি বছরে লাখ লাখ ডলার আয় করে আর তাদের একশ’রও বেশি ক্রেতা রয়েছে। ক্রেতাদের মধ্যে ফরচুন ৫০০ কোম্পানিও রয়েছে বলে বিনিয়োগকারীদের মিথ্যা তথ্য দেন তিনি।

এ সপ্তাহে এসইসি’ এর বিবৃতিতে বলা হয়, ‘এক বিনিয়োগকারী যখন এসব দাবি প্রমাণের তথ্যের জন্য চাপ দেন তখন শামীম জালিয়াতি গোপনের চেষ্টা হিসেবে ওই বিনিয়োগকারীকে ভুয়া ব্যাংক স্টেটমেন্ট দেয় বলে অভিযোগ পাওয়া গেছে।’

অভিযোগ অনুযায়ী, শামীমের এই ফন্দি উন্মোচিত হয় ২০১৯ সালের শেষ দিকে। ওই সময়ে তিনি নির্দিষ্ট কিছু বিনিয়োগকারীর কাছে স্বীকার করেন প্রকৃতপক্ষে ইউপ্লাস-এর মোট আয় পাঁচ লাখ ডলারেরও কম আর ২০১৩ সালে যাত্রার পর থেকে নিয়ে কোম্পানিটির মূল্য পরিশোধকারী ক্রেতা মাত্র চারজন।

২০১৩ সালে ইউপ্লাস প্রতিষ্ঠা করেন শওকত শামীম। ওই বছরের নভেম্বর থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত প্রায় ৫০ জন বিনিয়োগকারীর কাছ থেকে মোট প্রায় এক কোটি ৭৫ লাখ ডলার মূলধন যোগাড় করে ইউপ্লাস। এর মধ্যে প্রায় এক কোটি দশ লাখ ডলার যোগাড় হয় ২০১৮ ও ২০১৯ সালে। এই সময়ের মধ্যে প্রায় ৩০ বিনিয়োগকারীর কাছ থেকে এসব তহবিল যোগাড় করে কোম্পানিটি। এসব বিনিয়োগকারীদের মধ্যে ব্যক্তি, ছোট তহবিল কিংবা প্রতিষ্ঠানও ছিল।

এসইসি’র স্যান ফ্রান্সিসকো আঞ্চলিক কার্যালয়ের পরিচালকজ এরিন ই. স্নাইডার বলেন, ‘আমাদের অভিযোগ অনুযায়ী শামীম এবং ইউপ্লাস কোম্পানিতে বিনিয়োগে লাভের ফাঁপা গল্প ছড়িয়েছে। এক্ষেত্রে ব্যবহার হয়েছে এর আর্থিক কর্মক্ষমতা এবং ক্রেতার ভিত্তি বিষয়ক মিথ্যা তথ্য।’ তিনি বলেন, ‘প্রাথমিক পর্যায়ের তহবিল সংগ্রহ করার ক্ষেত্রে বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির সময় প্রাইভেট কোম্পানিগুলোকে অবশ্যই সত্যি কথা বলতে হবে।’

একটি আর্থিক তহবিল ২০১৮ ও ২০১৯ সালে ইউপ্লাসে মোট প্রায় ২০ লাখ ডলার বিনিয়োগ করে। এরমধ্যে ২০১৮ সালের ডিসেম্বরে বিনিয়োগ করা হয় ছয় লাখ ডলার। ওই তহবিল বিনিয়োগ কমিটির বেশ কয়েকজন সদস্য ব্যক্তিগতভাবেও ইউপ্লাসে হাজার হাজার ডলার বিনিয়োগ করেন বলে জানিয়েছে এসইসি।

লিঙ্কডইন প্রোফাইল অনুযায়ী শওকত শামীম ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ঢাকা কলেজে লেখাপড়া করেছেন। ১৯৯৪ সালে টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সাইন্সে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি।

উত্তর ক্যালিফোর্নিয়ার জেলা আদালতে দায়ের করা এসইসি’র অভিযোগে বলা হয়েছে, শওকত শামীম ও ইউপ্লাস যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় পুঁজিবাজার আইনের জালিয়াত বিরোধী ধারা লঙ্ঘন করেছেন। তার বিরুদ্ধে স্থায়ী আদেশও চেয়েছে এসইসি। এর পাশাপাশি শামীমের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগও ঘোষণা করেছে উত্তর ক্যালিফোর্নিয়া জেলার মার্কিন অ্যাটর্নির কার্যালয়।

/জেজে/বিএ/
সম্পর্কিত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী