রিপাবলিকানদের প্রচেষ্টা ঠেকিয়ে দিলেন ফাউচি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৩, আগস্ট ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২৬, আগস্ট ০১, ২০২০

করোনাভাইরাস নিয়ে সাক্ষ্য প্রদানকে বর্ণবাদবিরোধী অসমতার বিক্ষোভের বিরুদ্ধে পরিণত করতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ট এক রিপাবলিকান নেতা। তবে তার এই প্রচেষ্টা ঠেকিয়ে দিয়েছেন কংগ্রেসের যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের করোনাভাইরাস নিয়ে সাব কমিটির শুনানিতে ওহাইয়োর রিপাবলিকান প্রতিনিধি জিম জর্ডান ফাউচির কাছে জানতে চান, মহামারি নিয়ন্ত্রণ করতে বিক্ষোভের আকার সীমিত বা বন্ধ করা উচিত কিনা। জর্ডান প্রশ্ন করেন, আমাদের কি বিক্ষোভ সীমিত করা উচিত?

জবাবে এমন সুপারিশ করার পদাধিকার নেই বলে জানান ফাউচি। তখন জর্ডান বলেন, আপনি সব ধরনের সুপারিশ করছেন। আপনি ডেটিং, বেসবল ও কল্পনা করতে পারেন এমন সব কিছু নিয়ে পরামর্শ দিচ্ছেন।

জর্ডানের এমন মন্তব্যের পর ফাউচি বলেন, আমি কারও বিপক্ষে কারও পক্ষ নিচ্ছি না। আমি কোনও কিছু সীমিত করার পক্ষে মত দিতে যাচ্ছি না। আমি আপনাদের বলছি কোন বিষয়টি বিপজ্জনক এবং যাতে করে নিজেরা নিজেদের সিদ্ধান্ত নিতে পারেন। আপনাদের ভিড় এড়িয়ে চলা উচিত, তা যেখানেই হোক না কেন।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা অন্তত ১৮টি অঙ্গরাজ্যে বৃদ্ধির প্রেক্ষাপটে ফাউচির সাক্ষ্যগ্রহণ শেষ হলো। দেশটিতে জুলাই মাসে ১৮ লাখ নতুন আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ ছাড়িয়ে গেছে এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫২ হাজারের বেশি মানুষের। 

/এএ/

লাইভ

টপ