যুক্তরাষ্ট্রে টিকটক কিনছে মাইক্রোসফট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০৫, আগস্ট ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৩৩, আগস্ট ০৩, ২০২০

টেক জায়ান্ট মাইক্রোফট চীনা কোম্পানি বাইটডেন্স-এর সঙ্গে যুক্তরাষ্ট্রে টিকটক-এর মালিকানা কিনতে আলোচনার কথা জানিয়েছে। রবিবার মাইক্রোসফটের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কোম্পানিটি জানিয়েছে, তারা মার্কিন সরকারের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছার জন্য কাজ চালিয়ে যাবে এবং ১৫ সেপ্টেম্বরের মধ্যে আলোচনা সম্পন্ন করার লক্ষ্য রয়েছে।

 

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি নিউজ জানিয়েছে, যদি এই চুক্তি হয় তাহলে যুক্তরাষ্ট্রে টিকটক নিয়ে একটি বিতর্কের অবসান হবে এবং তথ্য-প্রযুক্তিতে দেশটি আরও শক্তিশালী হবে। সিএনবিসিসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমে টিকটক কিনতে মাইক্রোসফটের আগ্রহের কথা প্রকাশিত হওয়ার দুই দিন পর বিবৃতিতে তা নিশ্চিত করা হলো।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করতে চাওয়ার ঘোষণা দেওয়ার পর মাইক্রোসফটের আগ্রহের কথা প্রকাশ পায়। ট্রাম্পের অভিযোগ, গুপ্তচরবৃত্তির হাতিয়ার হিসেবে টিকটক ব্যবহার করছে চীন।

বাণিজ্যযুদ্ধ, দক্ষিণ চীন সাগরের নিয়ন্ত্রণ, হংকংয়ে চীনের নিরাপত্তা আইন জারিসহ নানা বিষয় নিয়ে বেশ কিছু দিন ধরে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দুই দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বিরোধ চলছে। তাছাড়া বিশ্বব্যাপী করোনা মহামারি ছড়িয়ে পড়ার জন্য চীনকে দোষারোপ করে আসছেন ট্রাম্প। পাল্টাপাল্টি বিরোধের জের ধরে গত মাসে চীনা অ্যাপ টিকটক বন্ধ করে দেওয়া হবে বলে ঘোষণা দেন তিনি।

খবরে বলা হয়েছে, বাইটড্যান্সের কাছ থেকে মাইক্রোসফট যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডে টিকটকের কার্যক্রম কিনতে পারে। এই ক্রয়ে কোম্পানিটি আমেরিকান বিনিয়োগকারীদের অংশগ্রহণেরও আহ্বান জানাতে পারে।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা জানিয়েছেন, তিনি ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছেন। তবে কেনার শর্তগুলো প্রকাশ করা হয়নি।

/এএ/এমওএফ/

লাইভ

টপ