মালয়েশিয়ায় আল জাজিরার কার্যালয়ে পুলিশের অভিযান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২২, আগস্ট ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২৮, আগস্ট ০৪, ২০২০

করোনাভাইরাস মহামারি ঠেকাতে লকডাউনে অভিবাসীদের পরিস্থিতি নিয়ে প্রতিবেদনের জের ধরে আল জাজিরার কুয়ালা লামপুর কার্যালয়ে তল্লাশী চালিয়ে মালয়েশিয়া পুলিশ। মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যমের পক্ষ থেকে বলা হয়েছে, পুলিশি অভিযানে কার্যালয়ের কম্পিউটার জব্দ করা হয়েছে।

আল জাজিরায় প্রচারিত ‘১০১ ইস্ট’ অনুষ্ঠানে “লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন” শিরোনামে ২৫ মিনিট ৫০ সেকেন্ডের একটি প্রতিবেদন প্রচারিত হয়। এতে করোনাভাইরাস মহামারিতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে  সাক্ষাৎকার দিয়েছেন বাংলাদেশি অভিবাসী  রায়হান কবির। ওই প্রতিবেদন প্রকাশের পর আল জাজিরার বেশ কয়েকজন কর্মীকে ডেকে জিজ্ঞাসাবাদ করে মালয়েশিয়ার কর্তৃপক্ষ। গ্রেফতার করা হয় রায়হান কবিরকে। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সংবাদমাধ্যমটি।

এক বিবৃতিতে আল জাজিরা পুলিশি অভিযান ও দুটি কম্পিউটার জব্দ করার কথা নিশ্চিত করেছে। আল জাজিরা ইংলিশ এর ব্যবস্থাপনা পরিচালক জাইলস ট্রেন্ডেল বলেন, সংবাদমাধ্যমের স্বাধীনতায় কর্তৃপক্ষের দমন-পীড়ন বৃদ্ধির অংশ হলো আমাদের কার্যালয়ে অভিযান ও কম্পিউটার জব্দ করা। মালয়েশীয় কর্তৃপক্ষকে আমাদের সাংবাদিকদের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত বন্ধের আহ্বান জানাচ্ছি।

এই বিষয়ে মালয়েশিয়ার পুলিশের কোনও মন্তব্য পাওয়া যায়নি।  

সংবাদমাধ্যমটির ইউটিউব চ্যানেলে প্রতিবেদনটি প্রকাশের পর থেকে এর সমালোচনা শুরু করে মালয়েশিয়া। দেশটির সরকার ওই প্রতিবেদনে তোলা অভিযোগ সরাসরি অস্বীকার করেছে।

/এএ/

লাইভ

টপ