রায়হান কবিরকে ৩১ আগস্ট বাংলাদেশে পাঠাবে মালয়েশিয়া

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:২৪, আগস্ট ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:২৬, আগস্ট ০৫, ২০২০

করোনা লকডাউনের মধ্যে অভিবাসীদের দুর্দশা নিয়ে আল জাজিরাকে সাক্ষাৎকার দিয়ে গ্রেফতার হওয়া বাংলাদেশি অভিবাসী রায়হান কবিরকে ৩১ আগস্ট ফেরত পাঠাবে মালয়েশিয়া। দেশটির অভিবাসন কর্তৃপক্ষের মহা-পরিচালক ইন্দেরা খাইরুশ জাইমি দাউদ এই তথ্য নিশ্চিত করেছেন। বুধবার মালয়েশিয়া গ্যাজেট এখবর জানিয়েছে।

গত ৩ জুলাই আল জাজিরায় প্রচারিত ‘১০১ ইস্ট’ অনুষ্ঠানে ২৫ মিনিট ৫০ সেকেন্ডের ওই প্রতিবেদন প্রচারিত হয়। এতে করোনাভাইরাস মহামারিতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কথা বলেছিলেন রায়হান কবির। সংবাদমাধ্যমটির ইউটিউব চ্যানেলে প্রতিবেদনটি প্রকাশের পর থেকে সমালোচনা শুরু হয়। দেশটির সরকার এমন অভিযোগ সরাসরি অস্বীকার করেছে। ২৪ জুলাই সন্ধ্যায় তাকে গ্রেফতার করা হয়। ২৫ জুলাই তাকে নেওয়া হয় ১৪ দিনের রিমান্ডে।

অভিবাসন কর্তৃপক্ষের মহাপরিচালক জানান, বাংলাদেশে সর্বপ্রথম ফ্লাইট ৩১ আগস্ট শুরু হতে পারে। রায়হান কবিরকে সেই ফ্লাইটে পাঠানো হতে পারে।

তিনি আরও জানান, রায়হানের বিরুদ্ধে পুলিশের তদন্ত শেষ হয়েছে। পরবর্তী পদক্ষেপের জন্য প্রতিবেদন অ্যাটর্নি জেনারেলের চেম্বারে পাঠানো হয়েছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে মহাপরিচালক ইন্দেরা খাইরুশ জাইমি দাউদ বলেন, তার ভিজিটর পাস বাতিল করা হয়েছে। তদন্ত শেষ হলে আমরা তাকে বাংলাদেশে ফেরত পাঠাব।

মালয়েশিয়ায় রায়হান কবিরের প্রবেশে আজীবন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে ২৯ জুলাই অভিবাসন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে তার সঙ্গে দেখা করেন আইনজীবী সুমিতা শান্তিন্নি কিশনা এবং সেলভরাজ চিনিয়াহ। পরে তারা জানান, রায়হান নিজ দেশে ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

প্রতিবেদনটি প্রকাশের জের ধরে আল জাজিরার কুয়ালা লামপুর কার্যালয়ে তল্লাশী চালিয়েছে মালয়েশিয়া পুলিশ। মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যমের পক্ষ থেকে বলা হয়েছে, পুলিশি অভিযানে কার্যালয়ের দুটি কম্পিউটার জব্দ করা হয়েছে।

/এএ/

লাইভ

টপ
X