শ্রীলংকার নির্বাচনে বড় জয়ের পথে রাজাপাকসে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪২, আগস্ট ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪২, আগস্ট ০৬, ২০২০

শ্রীলংকার পার্লামেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে দেশটির প্রভাবশালী রাজাপাকসে পরিবার পরিচালিত দল শ্রীলংকা পিউপিল’স পার্টির (এসএলপিপি) বড় জয়ের আভাস মিলেছে। বৃহস্পতিবার এই ফলাফল ঘোষণা শুরু হয়। এখন পর্যন্ত ঘোষিত ১৬টি আসনে মোট ভোটের ৬০ শতাংশের বেশি পেয়ে ১৩টিতেই জয় পেয়েছে দলটি। নির্বাচনে প্রধানমন্ত্রী হতে লড়াই করছেন এসএলপিপি নেতা ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। আর সংবিধান সংশোধনে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেতে চান তার ছোট ভাই ও রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে। ভারতীয় বার্তা সংস্থা পিটিআই’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।মাহিন্দা রাজাপাকসে

গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বড় জয় পান গোটাবায়া রাজাপাকসে। আর বুধবার অনুষ্ঠিত হয় দেশটির পার্লামেন্ট নির্বাচন। এই নির্বাচনি প্রচারণার বড় অংশ জুড়ে ছিল সংবিধান সংশোধনের প্রতিশ্রুতি। তা বাস্তবায়ন করতে গেলে ২২৫ আসনের পার্লামেন্টের অন্তত ১৫০ আসনে জয় পেতে হবে। বৃহস্পতিবার ফল ঘোষণা শুরুর পর এসএলপিপি এই বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে আভাস মিলেছে।

স্থানীয় সময় সকাল নয়টা থেকে শ্রীলংকায় ভোট গণনা শুরু হয়। সন্ধ্যা থেকে প্রাথমিক ফল পাওয়া শুরু হলেও চূড়ান্ত ফলাফল পেতে মধ্যরাত পার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পিটিআই’র খবরে বলা হয়েছে, সন্ধ্যা পর্যন্ত ১৬টি আসনের ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে গলে জেলায় নয়টি আসনের মধ্যে সাতটিতে জয় পেয়েছে এসএলপিপি। পাশ্বর্বর্তী মাতারা জেলাতে তাদের ফল আরও বেশি ভালো। সেখানকার সাতটি আসনের মধ্যে ছয়টিতেই জয় পেয়েছে দলটি। ঘোষিত ফলাফল অনুযায়ী বাকি তিনটি আসনে জয় পেয়েছে, সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী সাজিত প্রেমাদাসার নবগঠিত রাজনৈতিক দল এসজেবি। বাকি আসনগুলোতেও এসএলপিপি জয়ের পথে রয়েছে বলে আভাস পাওয়া যাচ্ছে।

/জেজে/

লাইভ

টপ