শীর্ষ ধনীর তালিকায় আরও উত্থান মুকেশ আম্বানির

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৯, আগস্ট ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৪৭, আগস্ট ০৯, ২০২০

বিশ্বের পঞ্চম শীর্ষ ধনীর অবস্থান থেকে এবার চতুর্থ অবস্থানে উঠে এলেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স এর তথ্য অনুযায়ী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যানের বর্তমানে মোট সম্পদের পরিমাণ আট হাজার ৬০ কোটি ডলারেরও বেশি। আর এর মধ্য দিয়ে ফরাসি শিল্পপতি বার্নার্ড আরনল্টকে পেছনে ফেলেছেন তিনি। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত মাসে বিখ্যাত বাণিজ্য সাময়িকী ফোর্বসের রিয়েল টাইম র‍্যাংকিংয়ে শীর্ষ ধনীদের তালিকায় পঞ্চম স্থানে উঠে আসেন মুকেশ আম্বানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশের ব্যবসা তেল থেকে শুরু করে টেলিকম খাত পর্যন্ত বিস্তৃত।

গত কয়েক সপ্তাহের মধ্যে বিশ্বের একের পর এক ধনকুবেরকে পিছনে ফেলেছেন মুকেশ আম্বানি। এই তালিকায় আছে টেসলা এবং স্পেসএক্সের প্রধান এলন মাস্ক এবং অ্যালফাবেটের সহ-প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন ও লরি পেজের মতো সিলিকন ভ্যালির একাধিক ধনকুবের। এমনকি জুলাই মাসের মাঝামাঝি বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও ওয়ারেন বাফেটের থেকেও আম্বানির সম্পদের পরিমাণ ছাপিয়ে যায়।

আম্বানি ধীরে ধীরে তার ব্যবসায়িক মনোযোগ ই-কমার্সের দিকে ঘুরিয়ে নিচ্ছেন। বড় বড় টেক জায়ান্টরাও ভারতের দ্রুত বাড়তে থাকা এই খাতের ওপর দৃষ্টি দিতে শুরু করেছেন। গুগল বলছে আগামী কয়েক বছরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল এই দেশটিতে বাণিজ্য সম্প্রসারণে আরও এক হাজার কোটি ডলার বিনিয়োগ করবে।

/জেজে/বিএ/

লাইভ

টপ