সংবাদ সম্মেলন থেকে ট্রাম্পের ‘ওয়াক আউট’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০৩, আগস্ট ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৪, আগস্ট ০৯, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এক সংবাদ সম্মেলন থেকে ওয়াক আউট করেছেন। এক সাংবাদিক অবসরপ্রাপ্ত সেনাদের স্বাস্থ্যসেবা নিয়ে তার দাবি ভুল বলে তুলে ধরলে সংবাদ সম্মেলন স্থল ছেড়ে চলে যান ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

নিউ জার্সিতে নিজের গলফ ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ট্রাম্প দাবি করেন তিনিই সাবেক সেনা সদস্যদের ভেটেরান্স চয়েজ কর্মসূচি পাস করেছেন। এই বিষয়ে তিনি আরও বলেন, দশকের পর দশক ধরে তারা এটি পাস করানোর চেষ্টা করছে। কিন্তু কোনও প্রেসিডেন্টই তা পাস করতে পারেননি। আমরা তা করেছি।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের এই দাবি ভুল। এর আগেও অন্তত ১৫০ বার ট্রাম্প এই দাবি করেছেন। প্রকৃত সত্য হলো, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৪ সালে চয়েজ কর্মসূচিতে স্বাক্ষর করে সেটিকে আইনে পরিণত করেন। এটি ছিল সর্বদলীয় উদ্যোগ।

২০১৮ সালে ট্রাম্প যে আইনে স্বাক্ষর করেছেন সেটি ছিল ভিঅ্যা মিশন অ্যাক্ট। যাতে চয়েজ কর্মসূচির যোগ্য বিবেচিত হওয়ার ক্ষেত্র বাড়ানো হয়েছে। ট্রাম্প এই সম্পূরক আইন পাসের কথা না বলে বারংবার দাবি করে আসছেন ৫০ বছরের ব্যর্থতার পর তিনিই ভেটেরান চয়েজ আইন পাস করেছেন ।

সিবিএস নিউজ-এর হোয়াইট হাউস প্রতিনিধি পওলা রেইড শনিবারের প্রেস কনফারেন্সে জানতে চান, আপনি কেন বারবার দাবি করছেন যে ভ্যাটেরান চয়েজ কর্মসূচি আপনি পাস করেছেন?

এসময় ট্রাম্প আরেকজন সাংবাদিকের প্রশ্ন শুনতে চাইলেও রেইড বলে চলেন, আপনি বলেছেন যে, ভ্যাটেরান কর্মসূচি আপনি পাস করেছেন। কিন্তু সত্য হলো এটি ২০১৪ সালে পাস হয়েছে। আপনি যে কথা বলছেন তা ভুল।

তখন ট্রাম্প একটু থেমে জবাব দিতে গিয়ে বলেন, ‘ঠিক আছে। সবাইকে অশেষ ধন্যবাদ’। এরপরই তিনি সেখান থেকে চলে যান।

ভ্যাটেরানস চয়েজ কর্মসূচি নিয়ে ট্রাম্পের ভুল দাবি নিয়ে রেইডের আগে কেউ কখনও চ্যালেঞ্জ করেননি।

 

 

/এএ/

লাইভ

টপ