X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সংকটাপন্ন প্রণব মুখার্জিকে নিয়ে কন্যার টুইট

বিদেশ ডেস্ক
১২ আগস্ট ২০২০, ১৮:৫৬আপডেট : ১৩ আগস্ট ২০২০, ১০:৩০

গুরুতর অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে নিয়ে টুইট করেছেন তার মেয়ে ও কংগ্রেস নেতা শর্মিষ্ঠা মুখার্জি। বাবার দ্রুত আরোগ্য কামনা করে শুভেচ্ছা জানানো সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। বুধবার আবেগমাখা ওই পোস্টে তিনি যে কোনও কিছু ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে সব পরিস্থিতি মানিয়ে নেওয়ার শক্তি প্রার্থনা করেছেন। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গত বছরের আগস্টে রাষ্ট্রপতির কাছ থেকে ভারত রত্ন খেতাব গ্রহণ করেন প্রণব মুখার্জি

মস্তিষ্কে অস্ত্রোপচারের পরও ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার উন্নতি হয়নি। এখনও ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন ৮৪ বছর বয়স্ক এ রাজনীতিক। বুধবার সকালে দিল্লির সেনা হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, এখনও সংকটাপন্ন অবস্থায় রয়েছেন প্রণব। চিকিৎসকরা জানিয়েছেন, মস্তিষ্কে অস্ত্রোপচারের মাধ্যমে জমাটবাঁধা রক্ত বের করা সম্ভব হয়েছে। কিন্তু অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় সমস্যা দেখা দিয়েছে। তবে স্থিতিশীল রয়েছে তার হৃদযন্ত্রের কার্যক্রম।

এমন পরিস্থিতিতে এক টুইট বার্তায় শর্মিষ্ঠা মুখার্জি তার বাবার ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারত রত্ন’ খেতাব পাওয়ার দিনটিকে স্মরণ করেন। তিনি বলেন, ‘গত বছরের ৮ আগস্ট ছিলো আমার জীবনের অন্যতম আনন্দের দিন, সেদিনই আমার বাবা ভারত রত্ন খেতাব পান। ঠিক এক বছরের মাথায় ১০ আগস্ট তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। ঈশ্বর তার জন্য মঙ্গলময় যে কোনও কিছু করতে পারেন আর আমাকে জীবনের আনন্দ ও বেদনা উভয়কেই সমানভাবে মেনে নেওয়ার শক্তি দান করুন। উদ্বেগের জন্য সবার কাছেই আমি গভীরভাবে কৃতজ্ঞ।’

গত বছরের আগস্টে রাষ্ট্রপতি ভবনে প্রণব মুখার্জিকে ভারত রত্ন খেতাব প্রদানের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশটির শীর্ষ রাজনীতিবিদেরা। ওই বছরের জানুয়ারিতে এই খেতাবের জন্য প্রণব মুখার্জির নাম ঘোষণার সময়ে তাকে ‘আমাদের যুগের অসামান্য রাষ্ট্রনায়ক’ বলে অভিহিত করেছিলেন মোদি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গত ১০ আগস্ট পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণব। তাকে নিয়ে যাওয়া হয় দিল্লির ক্যান্টনমেন্ট সেনা হাসপাতালে। মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। পাশাপাশি তার করোনা পরীক্ষা করা হয়। তাতে রিপোর্ট পজিটিভ আসে।

প্রণব মুখার্জিকে হাসপাতালে ভর্তির পর তার দ্রুত আরোগ্য কামনা করে শুভেচ্ছা পাঠাতে থাকেন ভারতের বিভিন্ন পর্যায়ের মানুষ। প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ সোমবার সন্ধ্যায় শর্মিষ্ঠা মুখার্জিকে ফোন করে তার বাবার খোঁজখবর নেন। প্রণবকে দেখতে সেনা হাসপাতালে ছুটে যান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রায় ২০ মিনিট অবস্থান করে তার স্বাস্থ্যের খোঁজখবর নেন তিনি।

এদিকে, প্রণব মুখার্জির আরোগ্য কামনায় তার জন্মস্থান পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় আয়োজন করা হয়েছে ৭২ ঘণ্টাব্যাপী যজ্ঞ। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই যজ্ঞ চলবে বৃহস্পতিবার পর্যন্ত। বীরভূম জেলার কীর্ণাহারের জপেশ্বর শিব মন্দিরে জন্মাষ্টমীর পূণ্যতিথিতে এই যজ্ঞ শুরু হয়েছে। কোনওরকম বিঘ্ন ছাড়া আগামী ৭২ ঘণ্টা ধরে চলবে এই আয়োজন। এছাড়া ওই এলাকার মিরিতি গ্রামে নিজেদের বাড়িতে প্রার্থনায় বসেছেন প্রণব মুখার্জির বোনসহ পরিবারের অন্য সদস্যরা।

/জেজে/বিএ/
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা