আমিরাতকে এরদোয়ানের হুঁশিয়ারি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:২৫, আগস্ট ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৩০, আগস্ট ১৫, ২০২০

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিষয়ে সংযুক্ত আরব আমিরাতকে হুঁশিয়ার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েব এরদোয়ান। কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে স্বাক্ষরিত এই চুক্তির প্রতিবাদে আমিরাতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছেন তিনি। শুক্রবার ইস্তাম্বুলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই ইঙ্গিত দেন তুর্কি প্রেসিডেন্ট।


যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় বৃহস্পতিবার ইসরায়েল ও আমিরাত কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করা এবং নতুন বৃহত্তর সম্পর্ক গড়ে তুলতে একটি চুক্তি করেছে। মিসর ও জর্ডানের পর তৃতীয় আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে চুক্তি করলো আমিরাত। এমনিতেই যুক্তরাষ্ট্রের অস্ত্রের বড় ক্রেতা দেশটি।
শুক্রবার এরদোয়ান সাংবাদিকদের বলেন, আমিরাতের এই পদক্ষেপকে কোনভাবেই মেনে নেবে না তার দেশ। তিনি জানান, আবু ধাবির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করা অথবা সেখান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ করেছেন তিনি।
কয়েক দশক ধরে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ বজায় রাখলেও গত কয়েক বছরে ফিলিস্তিন ইস্যুতে নিজেকে আঞ্চলিক চ্যাম্পিয়ন হিসেবে চিত্রিত করতে চাইছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এ বছরের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিতর্কিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করলে এরদোয়ান বলেন, তুরস্ক ওই প্রস্তাব কখনোই মেনে নেবে না। আরব রাষ্ট্রগুলো ফিলিস্তিন ইস্যুর সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে বলেও অভিযোগ তোলেন তিনি।
বৃহস্পতিবার ইসরায়েল-সংযুক্ত আরব আমিরাত চুক্তি স্বাক্ষরের প্রতিক্রিয়ায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এই কুটিল আচরণের কথা ইতিহাস এবং এই অঞ্চলের মানুষের বিবেক কখনোই ভুলে যাবে না আর ক্ষমাও করবে না। শুক্রবারের এই বিবৃতিতে বলা হয়, ‘নিজেদের সংকীর্ণ স্বার্থে ফিলিস্তিন ইস্যুতে বিশ্বাসঘাতকতা করেও সংযুক্ত আরব আমিরাত একে ফিলিস্তিনিদের জন্য আত্মত্যাগ করার মতো কাজ হিসেবে উপস্থাপন করতে চাইছে।’


/বিএ/

লাইভ

টপ