X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পুতিনের ভ্যাকসিনে আস্থা নেই স্বয়ং রুশ নাগরিকদেরই!

বিদেশ ডেস্ক
০৮ সেপ্টেম্বর ২০২০, ১৬:০৭আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৬:২০
image

শুধু আন্তর্জাতিক অঙ্গনেই নয়, খোদ রুশ নাগরিকদের মধ্যেই রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন গ্রহণের আগ্রহ দেখা যাচ্ছে না। স্পুটনিক-ভি নামের করোনা ভ্যাকসিনটি প্রয়োগের জন্য অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষক, চিকিৎসক ও সন্মুখ সারির কর্মীদের বেছে নেওয়া হলেও তাতে তেমন একটা সাড়া মিলছে না। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতীকী ছবি

করোনাভাইরাসের নিরাপদ টিকা উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। সোভিয়েত স্যাটেলাইটের নামে ভ্যাকসিনটির নামকরণ করা হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, এই ভ্যাকসিন তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে। মেয়ের শরীরের তাপমা্ত্রা খানিক বেড়ে গিয়েছিল, তবে অন্য কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। তবে রাশিয়ার ভ্যাকসিন অনুমোদনের ঘোষণার পরই এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। রাশিয়ার কাজের গতি এবং পর্যাপ্ত তথ্য প্রকাশ ছাড়াই ভ্যাকসিন অনুমোদন হয়েছে বলে দাবি উদ্বিগ্নদের। জার্মানি, ফ্রান্স, স্পেন ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা সবাইকে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান।

এরমধ্যেই সিএনএন-এর এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, এখনও তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ না হওয়া স্পুটনিক ভি ভ্যাকসিন নিয়ে রুশ নাগরিকদের মধ্যেই অনাস্থা রয়েছে।

করোনা পরিস্থিতিকে কেন্দ্র করে গত মা্র্চ থেকে রাশিয়ার স্কুলগুলো বন্ধ ছিল। গত ১ সেপ্টেম্বর থেকে সেগুলো খুলে দেওয়া হয়েছে। একইদিনে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। সবার আগে রাশিয়ার নতুন করোনা ভ্যাকসিনের সুবিধা ভোগ করবেন সেখানকার শিক্ষকরা। কারণ প্রতিদিনই তাদেরকে শত শত শিশুর সংস্পর্শে আসতে হবে। তবে সিএনএন বলছে, এখন পর্যন্ত বলতে গেলে একজন শিক্ষকও ভ্যাকসিন গ্রহণের প্রস্তাবে সাড়া দেননি।

রাশিয়ার শিক্ষকদের সংগঠন ‘উচিটেল’ সরকার অনুমোদিত ভ্যাকসিন প্রত্যাখ্যানের আহ্বান জানিয়ে অনলাইন পিটিশন চালু করেছে। নিরাপত্তাগত কারণ দেখিয়ে তারা দাবি করেছে, বর্তমানে ভ্যাকসিন গ্রহণের বিষয়টি ঐচ্ছিক রাখা হয়েছে; চূড়ান্ত ট্রায়াল শেষ হওয়ার আগে এটি যেন বাধ্যতামূলক না করা হয়।

‘উচিটেল’ এর কো-চেয়ারম্যান ম্যারিনা বালুয়েভা পিটিশনকে সতর্কতামূলক উদ্যোগ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘করোনা ভ্যাকসিন স্পুটনিক-ভি নিয়ে উদ্বেগের বেশ কিছু কারণ রয়েছে। প্রথমত, এটা জানা কথা যে বিদেশে তৈরি ভ্যাকসিনের তুলনায় দেশে তৈরি ভ্যাকসিনের গুণগত মান খারাপ হয়। আরেকটি কারণ হচ্ছে, আমাদের ভ্যাকসিন ট্রেনের গতিতে বানানো হয়েছে। খুব তাড়াহুড়া করে বানানো হয়েছে এটি।

বালুয়েভার আশঙ্কা, কর্তৃপক্ষ যার যার ইচ্ছার ভিত্তিতে ভ্যাকসিনটি গ্রহণের কথা বললেও বাস্তব চিত্রি ভিন্ন হতে পারে। তিনি জানান, ভ্যাকসিন গ্রহণে জোর জবরদস্তির শিকার হওয়ার কোনও অভিযোগ এখনও শিক্ষকদের কাছ থেকে পাননি। তবে অতীত অভিজ্ঞতার আলোকে এমনটা আশঙ্কা করছেন তিনি। যারা ভ্যাকসিন গ্রহণ করবেন না তাদের বিভিন্ন সুবিধা পাওয়া না পাওয়ার বিষযটি প্রধান শিক্ষকের উপর নির্ভর করবে। কারণ অনেক স্কুলেই ইনটেনসিভ বোনাস ব্যবস্থা চালু আছে। শারীরিক সুস্থতার ভিত্তিতে এ বোনাস দেওয়া হয়ে থাকে। ভ্যাকসিন না নিলে সে বোনাস থেকে বঞ্চিত হতে পারেন কোনও কোনও শিক্ষক।

/এফইউ/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ডোনেস্কের আরও একটি গ্রাম দখলের দাবি রাশিয়ার
ইসরায়েলের জন্য মার্কিন সহায়তা প্যাকেজে যা যা রয়েছে
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী