X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অক্সফোর্ডের টিকা নিয়ে হতাশার কিছু নেই, ডব্লিউএইচও’র আশ্বাস

বিদেশ ডেস্ক
১১ সেপ্টেম্বর ২০২০, ২১:০৮আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২০, ২২:০১

অক্সফোর্ড ইউনিভার্সিটি ও আস্ট্রাজেনেকার করোনা টিকা নিয়ে হতাশার কিছু নেই বলে আশ্বাসের কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৃহস্পতিবার সংস্থাটির শীর্ষ বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন বলেছেন, সংক্রামক রোগের টিকার পরীক্ষায় এমন ঘটনা নতুন কিছু নয়। টিকার পরীক্ষামূলক প্রয়োগ করতে গেলে অনেক সময়েই তার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। সেই সমস্যার দ্রুত সমাধানও করে ফেলেন ভাইরোলজিস্টরা। তাই অ্যাস্ট্রাজেনেকার টিকার ট্রায়াল বন্ধ হয়ে গেছে মানে হতাশ হওয়ার কিছু নেই। খুব তাড়াতাড়ি এই সমস্যা কাটিয়ে উঠে ফের ট্রায়াল শুরু হবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি এ খবর জানিয়েছে।

অক্সফোর্ডের টিকা নিয়ে হতাশার কিছু নেই, ডব্লিউএইচও’র আশ্বাস

ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপে টিকার ডোজে এক নারী স্বেচ্ছাসেবকের শরীরে কিছু জটিল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে বলে জানায় ব্রিটিশ-সুইডিশ ফার্ম অ্যাস্ট্রাজেনেকা। এরপরই টিকার পরীক্ষা সাময়িক স্থগিত করা হয়। অ্যাস্ট্রাজেনেকার বিজ্ঞানীরা জানান, টিকার ডোজ দেওয়ার পরেই কোনও অজানা অসুখ দেখা দিয়েছে নারী স্বেচ্ছাসেবকের শরীরে। তাই সুরক্ষার জন্য টিকার ট্রায়াল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে কী ধরনের রোগ দেখা দিয়েছে সে বিষয়ে মুখ খোলেনি অ্যাস্ট্রাজেনেকা।

বিশ্বের যত ধরনের কোভিড ভ্যাকসিনের ট্রায়াল চলছে তাদের মধ্যে অক্সফোর্ডের টিকায় বেশি ভরসা পেয়েছেন বিশ্ববাসী। তাই হঠাৎ করেই টিকার ট্রায়াল বন্ধ হয়ে যাওয়ায় হতাশা তৈরি হয়েছে।

ডব্লিউএইচও’র শীর্ষ বিজ্ঞানী সৌম্যা বলেছেন, টিকার গবেষণা ও প্রয়োগে নানা উত্থান পতন থাকে। খুব সহজেই কোনও দুরারোগ্য রোগের টিকা চলে এসেছে এমন নজির নেই। শুরুতেই ঘাটতিগুলো নজরে চলে আসাই বরং ভালো। তাহলে কী কী ত্রুটি ছিল সেগুলো সংশোধন করে আগামীতে টিকার সুরক্ষা নিয়ে একেবারে নিশ্চিত হওয়া যাবে।

সৌম্যা স্বামীনাথন বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকার ট্রায়াল বন্ধ হওয়া কোনও খারাপ ইঙ্গিত নয়। বরং নতুন করে শুরু করার সময় এসেছে। এই ধাক্কাতে শেষ পর্যন্ত লাভ হবে। আগামী দিনে বিশ্ববাসীর কাছে সম্পূর্ণ সুরক্ষিত ও কার্যকর টিকা পৌঁছে দেওয়া যাবে।

জরুরি ভিত্তিতে তৃতীয় স্তরের ট্রায়ালের আগেই টিকা নিয়ে আসা সঠিক সিদ্ধান্ত হবে না বলে আগেই সতর্ক করেছিলেন সৌম্যা। মূলত যুক্তরাষ্ট্রের কোভিড ভ্যাকসিনের ইঙ্গিত দিয়েছেন তিনি। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেটর (এফডিএ) ঘোষণা করেছিল, করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে জরুরি ভিত্তিতে টিকার ইনজেকশন দিতে পারে দেশটি। মার্কিন সরকারেরও সম্মতি আছে এই প্রস্তাবে।

এফডিএ-র ঘোষণার পরেই সৌম্যা বলেছিলেন, তৃতীয় পর্যায়ের ট্রায়ালের আগেই যদি টিকা দেওয়া শুরু হয়ে যায়, তাহলে তার ‘অ্যাডভার্স সাইড এফেক্টস’ হতে পারে মানুষের শরীরে। টিকা কতটা নিরাপদ ও কার্যকর সেটা জানার জন্য ল্যাবরেটরিতে সেফটি ট্রায়ালের পরে তিন স্তরের পরীক্ষামূলক প্রয়োগ শেষ করতে হয়। এই তিন স্তরের প্রথম থেকে শেষ অবধি ধীরে ধীরে স্বেচ্ছাসেবকের সংখ্যা ও টিকার ডোজও বাড়ানো হয়। সেদিক থেকে তিনি অক্সফোর্ডের টিকাকে এগিয়ে রেখেছিলেন। কারণ, অক্সফোর্ড শুরু থেকেই নিয়ম মেনে টিকার তিন স্তরের ট্রায়াল করছে।

তিনি আরও জানান, ব্রিটেন ছাড়াও ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ভারতসহ বিশ্বের একাধিক দেশেও এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ চলছে। আগামী দিনে এই টিকাতে ইতিবাচক প্রভাব দেখা যাবে বলেই তিনি আশাবাদ জানিয়েছেন।

অক্সফোর্ডের ডিএনএ ভেক্টর ভ্যাকসিন গবেষণার লাইসেন্স পেয়েছে তাদের সহযোগী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। শিম্পাঞ্জির শরীর থেকে নেওয়া কম সংক্রামক অ্যাডেনোভাইরাসকে নিষ্ক্রিয় করে তৈরি এই ভ্যাকসিন ক্যানডিডেট শরীরে গিয়ে বি-কোষ ও টি-কোষকে উদ্দীপিত করে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি করছে বলেই জানিয়েছে অক্সফোর্ডের ভাইরোলজিস্ট সারা গিলবার্টের টিম। এই গবেষণা ও ট্রায়ালে অক্সফোর্ডের সঙ্গেই রয়েছেন জেন্নার ইনস্টিটিউটের গবেষকরা। অক্সফোর্ডের টিকার তৃতীয় স্তরের ট্রায়ালের শেষের দিকেই ছিল অ্যাস্ট্রাজেনেকা। সব ঠিক থাকলে আগামী বছরের গোড়াতেই করোনার টিকা নিয়ে আসার কথা ছিল তাদের। তবে এই পরীক্ষা স্থগিত হওয়ার কারণে টিকা আনার সময় কিছুটা পিছিয়ে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সূত্র: দ্য ওয়াল

/এএ/এমওএফ/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!