X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

পুতিনের সহায়তায় ক্ষমতায় থাকতে চান বেলারুশের প্রেসিডেন্ট

বিদেশ ডেস্ক
১৫ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩৫আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২০, ১২:৩০

ক্ষমতায় টিকে থাকতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহায়তা চেয়েছেন ব্যাপক বিক্ষোভের মুখে পড়া বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। সোমবার (১৪ সেপ্টেম্বর) কৃষ্ণ সাগরের অবকাশ কেন্দ্র সোচিতে দুই নেতার বৈঠকের পর রুশ প্রেসিডেন্ট বলেছেন, বেলারুশের জনগণের উচিত বিদেশি হস্তক্ষেপ ছাড়াই সংকট সমাধান করা। সংবিধান সংস্কারে লুকাশেঙ্কোর দেওয়া প্রস্তাবকে যৌক্তিক এবং সময়োপযোগী আখ্যা দেন তিনি। বেলারুশের সঙ্গে দেড়শ’ কোটি ডলারের ঋণ চুক্তিতে পৌঁছানোর ঘোষণাও দেন রুশ প্রেসিডেন্ট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। রাশিয়া এবং বেলারুশের প্রেসিডেন্ট

গত ৯ আগস্টের বিতর্কিত নির্বাচনের পর থেকে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছেন বিগত ২৬ বছর ধরে বেলারুশের ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। গত রবিবারও দেশটির রাজধানী মিনস্কের রাজপথে বিক্ষোভ করেছে অন্তত এক লাখ মানুষ। এছাড়াও একই দিন দেশটির আরও বেশ কয়েকটি শহরেও বিক্ষোভ হয়েছে। বেলারুশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এদিন সরকারবিরোধী বিক্ষোভ থেকে ৭৭৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এরমধ্যে কেবল রাজধানী থেকেই গ্রেফতার হয়েছে অন্তত পাঁচশ’ জন।

ব্যাপক পুলিশি ধরপাকড়ের পরদিনই দীর্ঘদিনের মিত্র রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে কৃষ্ণ সাগরের অবকাশ কেন্দ্র সোচিতে অবতরণ করে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বিমান। বৈঠকে সমর্থন ধরে রাখার জন্য রুশ প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান লুকাশেঙ্কো। বিতর্কিত ওই নির্বাচনের পর এটাই দুই নেতার প্রথম সরাসরি সাক্ষাৎ।

বৈঠকে বেলারুশের প্রেসিডেন্টকে নির্বাচনে জয়লাভের জন্য অভিনন্দন জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে ওই নির্বাচন আদর্শ ছিলো না বলেও মন্তব্য করেন তিনি। অনেকেই মনে করেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কর্মকাণ্ডে প্রতিফলিত হয়েছে যে, প্রতিবেশি সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশটির প্রেসিডেন্ট রাজপথের চাপে পদত্যাগ করুক তা তিনি চাইছেন না।

বিতর্কিত নির্বাচনের পর পাঁচ সপ্তাহ ধরে বেলারুশে বিক্ষোভ অব্যাহত রয়েছে। এসব বিক্ষোভের কোথাও কোথাও ক্রেমলিন বিরোধী পোস্টার-প্লাকার্ডও দেখা গেছে। রবিবারের মিছিলে যোগ দেওয়া এক বিক্ষোভকারী বলেন, ‘আমার আশঙ্কা রাশিয়া এখানে তার স্বার্থ প্রয়োগ করতে পারে। রাশিয়াকে আমাদের বন্ধু হতে হবে কিন্তু আমাদের অভ্যন্তরীণ সমস্যায় যুক্ত হওয়া প্রতিবেশি দেশের জন্য ভালো হবে না।’

বেলারুশের ইন্সটিটিউট অব স্ট্রাটেজিক স্টাডিজের গবেষক ক্যাতসিয়ারিনা শমাটসিনা বলেন, ‘মানুষের ওপর বড় আকারের নিপীড়ন চালাতে আগের বছরগুলোতে লুকাশেঙ্কো যেসব উপকরণ ব্যবহার করেছেন এই মাসে তার সবই ব্যবহার করেছেন। মানুষ মার খেয়েছে আটক হয়েছে আর তারপর একসময় বিক্ষোভের আকার কমতে শুরু করেছে। কিন্তু এবার সেই কৌশল কাজ করছে না।’ এদিকে, সোমবার বিক্ষোভের সময় বেলারুশ কর্তৃপক্ষের হাতে নিপীড়নের অভিযোগ খতিয়ে দেখতে জরুরি বিতর্কে বসতে সম্মত হয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।

বিক্ষোভের মুখে গত সপ্তাহে রুশ সংবাদমাধ্যম আরটিকে সাক্ষাৎকার দেন বেলারুশের ৬৫ বছর বয়সী প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। সেখানে তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘তার সরকার (বিক্ষোভ মোকাবিলায়) ব্যর্থ হলে বেলারুশের পরবর্তী সরকার হবে রাশিয়ার।’

প্রায় ৯৫ লাখ জনসংখ্যার পূর্ব ইউরোপের দেশ বেলারুশের ক্ষমতায় ১৯৯৪ সাল থেকে রয়েছেন আলেক্সান্ডার লুকাশেঙ্কো। অতীতে তিনি অভিযোগ করেছেন পশ্চিমা দেশগুলো তার দেশে বিক্ষোভ উস্কে দেওয়ার চেষ্টা করেছে। রাশিয়ার বিরুদ্ধে আক্রমণের পাদভূমি হিসেবে ব্যবহারের জন্যই এসব উস্কানি দেওয়া হয়েছে বলে অভিযোগ তার।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করে দিয়েছেন বেলারুশের বিরোধী দলীয় নেতা স্টেভলানা তিকানোভস্কায়া। বর্তমানে লিথুনিয়ায় স্বেচ্ছা-নির্বাসনে থাকা এই নেতা বলেছেন, এক দখলদারের সঙ্গে পুতিন আলোচনা করায় এবং বেলারুশের জনগণের পাশে না দাঁড়ানোয় দুঃখ পেয়েছেন তিনি।

/জেজে/বিএ/
সম্পর্কিত
ডোনেস্কের আরও একটি গ্রাম দখলের দাবি রাশিয়ার
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
ইসরায়েলের জন্য মার্কিন সহায়তা প্যাকেজে যা যা রয়েছে
সর্বশেষ খবর
বর্জনকারীদের ‘অনুসারীরাও’ ভোটে, সহিংসতার শঙ্কা দেখছে না ইসি
বর্জনকারীদের ‘অনুসারীরাও’ ভোটে, সহিংসতার শঙ্কা দেখছে না ইসি
মাদক বহনের সময় দুর্ঘটনা, এরপর থেকে নষ্ট হচ্ছে জাবির ৬০ লাখ টাকার অ্যাম্বুলেন্সটি
মাদক বহনের সময় দুর্ঘটনা, এরপর থেকে নষ্ট হচ্ছে জাবির ৬০ লাখ টাকার অ্যাম্বুলেন্সটি
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস