নারী বিচারপতিকে গিন্সবার্গের স্থলাভিষিক্ত করতে চান ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৩৯, সেপ্টেম্বর ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২৪, সেপ্টেম্বর ২০, ২০২০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গকে স্থলাভিষিক্ত করতে কোনও নারীকে বেছে নেবেন তিনি। আগামী সপ্তাহেই এ মনোনয়ন চূড়ান্ত করবেন বলে জানিয়েছেন এ রিপাবলিকান নেতা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আইনের আওতায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে রুল জারির ক্ষেত্রে সর্বোচ্চ আদালতের মতাদর্শিক ভারসাম্য খুব জরুরি। সর্বোচ্চ মার্কিন আদালত সুপ্রিম কোর্ট একজন প্রধান বিচারপতি ও আটজন বিচারপতি নিয়ে গঠিত হয়। প্রেসিডেন্ট মনোনীত বিচারপতিদের নিয়োগ দেয় সিনেট। একবার নিয়োগ দেওয়ার পর পদত্যাগ,অবসর বা অভিশংসন ছাড়া ওই বিচারপতিরা আমৃত্যু দায়িত্ব পালন করতে পারেন। ট্রাম্প তার শাসন মেয়াদে দুইজন বিচারপতিকে নিয়োগ দিতে পেরেছেন। গিন্সবার্গের মৃত্যুর পর তৃতীয় বিচারপতিকে নিয়োগ দেওয়ার সুযোগ তৈরি হয়েছে তার। ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্প কাজটি শেষ করতে চান। আর তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেন চাইছেন নির্বাচনের আগে যেন বিচারপতি নিয়োগ না পান।

এমন অবস্থায় শনিবার (১৯ সেপ্টেম্বর) নর্থ ক্যারোলিনায় এক সমাবেশে ট্রাম্প বলেন, ‘আগামী সপ্তাহে আমি একজন বিচারপতি নিয়োগ দিচ্ছি। আমি মনে করি এ পদে কোনও নারীকে নিয়োগ দেওয়া উচিত। সত্যিকার অর্থে পুরুষের চেয়ে আমি নারীদেরকে বেশি পছন্দ করি।’

ট্রাম্প যখন বক্তৃতা দিচ্ছিলেন তখন সমর্থকদের কেউ কেউ তাকে দ্রুত বিচারপতির শূন্য আসন পূরণ করার আহ্বান জানাচ্ছিলেন। বলছিলেন, ট্রাম্প যেন এক মেয়াদে তিন বিচারপতি নিয়োগের বিরল সুযোগটি গ্রহণ করেন।

ক্ষমতায় বসে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে দুই জন বিচারপতি নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মাধ্যমে সুপ্রিম কোর্টের নয় সদস্যের বেঞ্চে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে ৫-৪ ব্যবধানে। উদারপন্থী বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের মৃত্যুর পর তার স্থলে একজন রক্ষণশীলকে নিয়োগ দিয়ে সংখ্যাগরিষ্ঠতা আরও বাড়িয়ে নিতে চান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তা সম্ভব হলে আগামী কয়েক দশক ধরে সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিজেদের পক্ষে পেতে সুবিধা পাবে রক্ষণশীল রিপাবলিকানরা।

 

/এফইউ/

লাইভ

টপ