X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আইসোলেশন ভঙ্গ করলে দশ লাখ টাকা পর্যন্ত জরিমানা

বিদেশ ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২০, ১৯:১৫আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৯:১৫

জনগণ মেনে না চললে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আরোপিত বিধিনিষেধ আরও কঠোর করার হুঁশিয়ারি দিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমরা এমন এক অবস্থায় রয়েছি যেখান থেকে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।’ সবাই যদি নিয়ম অনুসরণ করে তাহলে দেশজুড়ে আরেক দফা লকডাউন এড়ানো যাবে বলেও জানান তিনি। একই দিন স্বেচ্ছায় আইসোলশেন (ভাইরাস নিয়ন্ত্রণে নিজেকে বিচ্ছিন্ন রাখা) ভঙ্গকারীদের দশ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানার বিধান করেছে দেশটির সরকার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় দশ লাখ টাকারও বেশি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইতোমধ্যে সতর্ক করে দিয়ে বলেছে ইউরোপে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। সংস্থাটি জানিয়েছে, অঞ্চলটির পরিস্থিতি খুবই মারাত্মক হতে যাচ্ছে। গত বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে সংস্থাটির আঞ্চলিক পরিচালত হ্যান্স ক্লুজ বলেছেন,অঞ্চলটিতে নতুন আক্রান্তের সংখ্যা বাড়তে থাকা আসন্ন ভয়াবহতার ইঙ্গিত দিচ্ছে। ইউরোপের সঙ্গে তাল মিলিয়ে যুক্তরাজ্যেও আক্রান্তের সংখ্যা আবার বাড়তে শুরু করেছে। ফলে দ্বিতীয় দফা প্রাদুর্ভাবের আশঙ্কা করা হচ্ছে।

এমন বাস্তবতায় বাসাবাড়িতে জমায়েত এবং বার ও রেস্টুরেন্ট খোলা রাখার সময় কমিয়ে আনার কথা বিবেচনা করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যুক্তরাজ্যে আরেক দফা লকডাউন আরোপ করা হতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বিবিসিকে বলেন, ‘উড়িয়ে দিতে পারছি না, তবে সেটা দেখতে চাই না।’

করোনাভাইরাস নিয়ে সরকার অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে এমন অভিযোগ অস্বীকার করে ম্যাট হ্যানকক বলেন, সরকারি পদক্ষেপের কারণেই মৃত্যু এবং হাসপাতালে ভর্তির পরিমাণ তুলনামূলকভাবে কমে গেছে। এই বছরের মধ্যেই করোনার একটি ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা আছে বলেও জানান তিনি।

সাম্প্রতিক সময়ে করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি প্রশমিত করতে দুই সপ্তাহের ছোট লকডাউন আরোপের বিষয়টি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিবেচনায় রয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। গত শনিবারও যুক্তরাজ্যে চার হাজার ৪২২ জন করোনা আক্রান্ত শনাক্ত এবং ২৭ জনের মৃত্যু হয়েছে।

এদিকে যুক্তরাজ্যে এখন পর্যন্ত স্বেচ্ছায় আইসোলেশনের নির্দেশনা কেবল পরামর্শ হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে ২৮ সেপ্টেম্বর থেকে এই নির্দেশনা ভঙ্গকারীদের দশ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানার বিধান করা হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী করোনায় আক্রান্ত ব্যক্তি কিংবা তাদের ঘনিষ্ঠ সংস্পর্শে আসা ব্যক্তিদের আইসোলেশনে থাকা বাধ্যতামূলক। এই নিয়মভঙ্গকারী ব্যক্তি কম আয়ের হলে প্রথমবার পাঁচশ’ পাউন্ড জরিমানা করা হবে। উচ্চ আয়ের ব্যক্তিদের জন্য এর পরিমাণ বাড়বে। প্রাথমিকভাবে এক হাজার পাউন্ড থেকে জরিমানা শুরু হবে আর একাধিকবার কিংবা ভয়াবহভাবে লঙ্ঘনের জন্য দশ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা করা হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘এই ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে, সবচেয়ে স্পর্শকাতর ব্যক্তিদের আক্রান্ত হওয়া থেকে রক্ষা করতে এবং জাতীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থা ও জীবন রক্ষায় আমাদের সবকিছু করা প্রয়োজন।’

উল্লেখ্য, এই সপ্তাহে ব্রিটিশ অ্যাটর্নি জেনারেল জানান করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন নিয়মকানুন ভঙ্গের অভিযোগে এখন পর্যন্ত মোট ১৯ হাজার মানুষের বিরুদ্ধে জরিমানা ইস্যু করা হয়েছে। তবে এদের অর্ধেকেরও বেশি এখনও জরিমানার অর্থ পরিশোধ করেনি।

/জেজে/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা