চীন-রাশিয়াকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৪৮, সেপ্টেম্বর ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:১০, সেপ্টেম্বর ২৩, ২০২০

ইরানের কাছে সমরাস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়ার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাফ জানিয়ে দিয়েছেন, এ দুই দেশের কোনও প্রতিষ্ঠান ইরানের কাছে অস্ত্র বিক্রি করলে তাদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। মঙ্গলবার সংবাদমাধ্যম ওয়াশিংটন এক্সামিনার-এর সঙ্গে আলাপকালে নিজ দেশের এমন অবস্থানের কথা জানান তিনি।

ইরানের বিরুদ্ধে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালেরও দাবি জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর নীতিরও সমালোচনা করেন পম্পেও। এ ইস্যুতে ওয়াশিংটনের পাশে না থাকায় দেশগুলোর সমালোচনা করেন তিনি।

নিরাপত্তা পরিষদের বেশিরভাগ সদস্য দেশের তীব্র বিরোধিতা সত্ত্বেও পম্পেও গত ১৯ সেপ্টেম্বর দাবি করেন, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়েছে।

জাতিসংঘ মহাসচিব, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা, তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, ব্রিটেন ও জার্মানিসহ নিরাপত্তা পরিষদের প্রায় সব দেশ পম্পেওর ওই ঘোষণা প্রত্যাখ্যান করেছে। তবে ট্রাম্প প্রশাসন ইরানের বিরুদ্ধে হোয়াইট হাউজের নেওয়া পদক্ষেপকে মার্কিন নিষেধাজ্ঞা না বলে জাতিসংঘের নিষেধাজ্ঞা হিসেবে আখ্যায়িত করে আসছে।

ট্রাম্প প্রশাসনের এমন নিষেধাজ্ঞার ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। তিনি বলেন, এটি আর নতুন কিছু নয়। যুক্তরাষ্ট্র তেহরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করেছে। তারা চায় ইরানিরা তাদের কাছে নত হোক। তবে তাদের সে চেষ্টা সফল হয়নি। সূত্র: ওয়াশিংটন এক্সামিনার, পার্স টুডে।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ