মুক্তি পাওয়া বহু তালেবান বন্দি যুদ্ধক্ষেত্রে ফিরেছে: আফগানিস্তান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫০, সেপ্টেম্বর ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫০, সেপ্টেম্বর ২৩, ২০২০

শান্তি আলোচনার শর্ত হিসেবে ছাড়া পাওয়া বেশ কিছু তালেবান বন্দি আবারও অস্ত্র হাতে তুলে নিয়ে যুদ্ধক্ষেত্রে ফিরেছে বলে অভিযোগ করেছেন দেশটির শীর্ষ কর্মকর্তা আবদুল্লাহ আবদুল্লাহ। মঙ্গলবার এই অভিযোগ তুললেও কাতারের শান্তি আলোচনা এখনও ইতিবাচক রয়েছে বলে জানিয়েছেন আফগান পুনর্গঠন বিষয়ক জাতীয় কাউন্সিলের এই চেয়ারম্যান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।আবদুল্লাহ আবদুল্লাহ

নানা টানাপোড়েন আর অনিশ্চয়তার পর গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় শুরু হয়েছে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যকার শান্তি আলোচনা। যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই আলোচনা শুরু হলেও এখন পর্যন্ত এতে অগ্রগতি হয়েছে খুব সামান্যই, বিশেষ করে যুদ্ধবিরতি ইস্যুতে। প্রায় প্রতিদিনই আলোচনা চললেও বেশিরভাগ বিষয়েই ঐক্যমত প্রতিষ্ঠা থেকে বহু দূরে অবস্থান করছে উভয় পক্ষ।

শান্তি আলোচনার শর্ত হিসেবে প্রায় পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্তি দেয় আফগান সরকার। তবে মুক্তি পাওয়া অনেকেই আবার যুদ্ধক্ষেত্রে ফিরেছে বলে অভিযোগ করেন আফগান কর্মকর্তা আবদুল্লাহ আবদুল্লাহ। তবে তিনি স্বীকার করেন মুক্তি পাওয়া তালেবান বন্দিদের সংখ্যাগরিষ্ঠ এখনও শান্তির প্রতি প্রতিশ্রুতিশীল।

মার্কিন থিংকট্যাংক কাউন্সিল অন ফরেন রিলেশন্স-এর সঙ্গে এক অনলাইন কনফারেন্সে আবদুল্লাহ বলেন, ‘জানতে পেরেছি কেউ কেউ যুদ্ধক্ষেত্রে ফিরে গেছে, যা তাদের স্বাক্ষরিত চুক্তির লঙ্ঘন।’ দোহায় শান্তি আলোচনা ইতিবাচকভাবে চললেও এখন পর্যন্ত কোনও সমঝোতা হয়নি জানিয়ে তিনি এতে রাজি করাতে তালেবানদের ওপর যুক্তরাষ্ট্রকে চাপ প্রয়োগের আহ্বান জানান। তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে এখন পর্যন্ত সহিংসতার মাত্রা এখনও বেশি আর এখনও যে মাত্রায় চলছে তা মানুষের কাছে গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য,কাতারের রাজধানী দোহায় আফগানিস্তান সরকার ও বিদ্রোহী তালেবানের মধ্যে শান্তি আলোচনা শুরুর পর রবিবার সবচেয়ে বেশি রক্তক্ষয়ী দিন পার করেছে দেশটি।  রাতভর তালেবান যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে আফগান নিরাপত্তা বাহিনীর অন্তত ৫৭ সদস্য নিহত এবং আরও অনেকে আহত হয়েছে। তালেবানদের তরফে কোনও হতাহতের কথা স্বীকার না করলেও তিনটি প্রদেশে গোষ্ঠীটির ৫৪ সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে আফগান সেনাবাহিনী। পৃথক আরেকটি প্রদেশে ২৬ তালেবান যোদ্ধা নিহত হয় বলে জানিয়েছে সেখানকার প্রাদেশিক সরকার। 

/জেজে/

সম্পর্কিত

লাইভ

টপ