‘ইসরায়েলের হয়ে যুদ্ধ করছে সৌদি-আমিরাত’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:১১, সেপ্টেম্বর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৪৯, সেপ্টেম্বর ২৪, ২০২০

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যে ইসরায়েলের হয়ে যুদ্ধ চালানোর অভিযোগ করেছে ইয়েমেনের শিয়াপন্থী সশস্ত্র সংগঠন হুথি। লন্ডন থেকে সম্প্রচারিত আরবি ভাষার টেলিভিশন চ্যানেল নাবা-কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন অভিযোগ করেছেন দলটির মুখপাত্র আবদুস সালাম।

হুথি মুখপাত্র বলেন, রিয়াদ ও আবুধাবি ইহুদিবাদী ইসরায়েলের হয়ে আঞ্চলিক যুদ্ধ পরিচালনা করছে। এ দুই দেশ যতক্ষণ পর্যন্ত এই প্রক্সি লড়াই চালিয়ে যাবে ততক্ষণ পর্যন্ত ইসরায়েল মধ্যপ্রাচ্যের কোনও দেশের বিরুদ্ধে সরাসরি যুদ্ধে নামবে না।

আবদুস সালাম বলেন, ‘যতক্ষণ পর্যন্ত সৌদি ও আমিরাত ইসরায়েলের হয়ে যুদ্ধ করবে এবং কোটি কোটি ডলার খরচ করবে, ততক্ষণ পর্যন্ত ইসরায়েল আঞ্চলিক কোনও যুদ্ধে জড়াবে না।’

আবদুস সালাম বলেন, যখন যুক্তরাষ্ট্র, সৌদি ও আমিরাত বুঝতে পেরেছে, ইয়েমেনে স্বাধীন হতে চাইছে। তখন তারা সম্মিলিতভাবে ইয়েমেনের বিরুদ্ধে চরম ধ্বংসাত্মক যুদ্ধ শুরুর সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, ২০১৪ সালের ২১ সেপ্টেম্বর হুথি সদস্যরা ইয়েমেনের সৌদি সমর্থিত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে সরিয়ে দেয়। সেদিন এটি করা সম্ভব না হলে আজ যুক্তরাষ্ট্র ইয়েমেনকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে বাধ্য করতো। সূত্র: পার্স টুডে।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ