X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সংঘবদ্ধ ধর্ষণের শিকার নারীর মৃত্যু, ক্ষোভে ফুঁসছে ভারত

বিদেশ ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫৮আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২০, ২২:২৭

উচ্চবর্ণের চার অভিযুক্ত ব্যক্তির সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়ে চিকিৎসাধীন অবস্থায় এক দলিত নারীর মৃত্যুর ঘটনায় ক্ষোভে ফুঁসে উঠছে ভারত। দুই সপ্তাহ আগে দিল্লির একটি হাসপাতালে মারাত্মক আহত অবস্থায় ওই নারীকে ভর্তি করা হয়। উত্তর প্রদেশ রাজ্যের ওই নারীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর ন্যায়বিচারের দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে তোলপাড় শুরু হয়। হাসপাতালের বাইরেও বিক্ষোভ করেছেন বহু মানুষ। অনেকেই এই ঘটনার সঙ্গে ২০১২ সালে দিল্লিতে মেডিক্যাল শিক্ষার্থী ধর্ষণের ঘটনার তুলনা করছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। অভিযুক্ত চার ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ

উত্তর প্রদেশের হাতরাস জেলায় গত ১৪ সেপ্টেম্বর ওই নারীর ওপর আক্রমণ চালানো হয়। স্থানীয় সংবাদমাধ্যমকে পুলিশ জানিয়েছে, চার ব্যক্তি তাকে টেনে মাঠে নিয়ে গিয়ে ধর্ষণ করে মারাত্মক আহত অবস্থায় ফেলে রেখে চলে যায়। চিকিৎসকেরা জানিয়েছেন, ওই নারীর মেরুদণ্ডসহ শরীরের একাধিক হাড় ভাঙা ছিল। এছাড়া কেটে ফেলা হয় তার জিহ্বা।

ওই নারীর ভাই তার বোনের মৃত্যুর খবর নিশ্চিত করে জানান, হামলার পর প্রথম দশ দিনে কাউকে গ্রেফতার করেনি পুলিশ। তিনি বলেন, ‘তাকে মরে যেতে ফেলে যায়। কিন্তু বেঁচে থাকতে ১৪ দিন লড়াই চালিয়েছে।’

পরে এই ঘটনায় অভিযুক্ত চার ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। নিহত ওই নারীর পরিবারের সদস্যরা জানান, নৃশংস এই অপরাধের মূল অভিযুক্ত ব্যক্তি সবসময়ই ওই এলাকার দলিত নারীদের হয়রানি করতো।

দলিত নারীর ওপর নৃশংস এই হামলার নিন্দা জানিয়েছে উত্তর প্রদেশের বিরোধী দলগুলো। রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও দলিত রাজনীতিবিদ মায়াবতী মঙ্গলবার এক টুইট বার্তায় লিখেছেন, ‘সরকারের উচিত আক্রান্তের পরিবারকে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া এবং দ্রুত বিচার আদালতে বিচারকাজ চালিয়ে অপরাধীদের দ্রুততম সময়ে শাস্তি নিশ্চিত করা।’

উত্তর প্রদেশের আরেক সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বলেছেন, নারীর বিরুদ্ধে সংঘটিত অপরাধের প্রতি রাজ্য সরকার সংবেদনশীল নয়। আক্রান্ত নারীকে হাসপাতালে দেখতে যান দলিত রাজনীতিবিদ ও অ্যাকটিভিস্ট চন্দ্রশেখর আজাদ। আর ওই নারীর মৃত্যুর পর ভারতজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে তার দল ভিম আর্মি।

ভারতের সবচেয়ে নিপীড়িত নাগরিক দলিত সম্প্রদায়ের মানুষেরা। হিন্দু ধর্মের বর্ণপ্রথা অনুযায়ী সবচেয়ে নিচু বর্ণের আওতায় পড়া এসব মানুষকে সুরক্ষায় ভারতে আইন রয়েছে। তারপরও বৈষম্যের শিকার হওয়া তাদের নিত্য বাস্তবতা। যদিও ভারতজুড়ে দলিত সম্প্রদায়ের মানুষের সংখ্যা প্রায় ২০ কোটি।

টুইটারে শীর্ষ আলোচনার ট্রেন্ডে উঠে এসেছে ভারতে দলিত নারীর মৃত্যুর ঘটনা। অনেকেই তাকে ভুলে যাওয়া নির্ভয়া আখ্যা দিচ্ছেন। ২০১২ সালে দিল্লির বাসে এক মেডিক্যাল শিক্ষার্থীকে সংঘবদ্ধ ধর্ষণের পর রাস্তায় ফেলে দেওয়া হলে হতবাক হয়ে পড়ে গোটা দুনিয়া। সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া নারীকে নির্ভয়া নাম দেয় ভারতের সংবাদমাধ্যম।

দিল্লির ওই হামলার পর ধর্ষণ ও যৌন সহিংসতার বিরুদ্ধে ভারতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। তারই জেরে দেশটির ধর্ষণ সংক্রান্ত আইন সংশোধন করা হয়। তবে তারপরও ভারতে নারীদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ কমে যাওয়ার কোনও লক্ষণ দেখা যায় না।

/জেজে/এমওএফ/
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা