ইরাকের মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৩৬, অক্টোবর ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৪৫, অক্টোবর ০১, ২০২০

ইরাকের উত্তরাঞ্চলীয় আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের এরবিল আন্তর্জাতিক বিমানবন্দরে ছয়টি রকেট হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে সেখানকার আঞ্চলিক সরকার। বুধবারের (৩০ সেপ্টেম্বর) ওই হামলা প্রসঙ্গে এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, এর মধ্যে তিনটি রকেট মার্কিন সেনা অবস্থানকারী একটি ঘাঁটিতে আঘাত হেনেছে। আর বাকি তিনটি আছড়ে পড়েছে ওই ঘাঁটির বাইরে। তবে এতে কোনও মার্কিন হতাহত কিংবা ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছু জানানো হয়নি। মার্কিন সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি বাগদাদের গ্রিন জোনে অবস্থিত মার্কিন দূতাবাস সংলগ্ন এলাকায় রকেট এবং রাস্তার পাশে পুঁতে রাখা বোমা হামলার ঘটনা বেড়েছে। ইরান এবং তেহরান সমর্থিত ইরাকি মিলিশিয়ারা এসব হামলা চালাচ্ছে বলে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। হামলা ঠেকাতে না পারলে বাগদাদ দূতাবাস বন্ধের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে বলা হয়েছে, ইতোমধ্যে দূতাবাস বন্ধের প্রস্তুতিও শুরু হয়েছে। মার্কিন নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ দেশটিতে নতুন যুদ্ধের আশঙ্কা বাড়াচ্ছে বলে মনে করছেন অনেকেই।

মার্কিন সেনা অবস্থানে নতুন রকেট হামলা প্রসঙ্গে মার্কিন কর্মকর্তারা বলছেন, সাধারণত যেসব রকেট ব্যবহার হয় নতুন হামলায় তার চেয়ে বড়গুলো ব্যবহার হয়েছে। নিনেভেহ প্রদেশের শেক আমির শহরের দিক থেকে এসব রকেট হামলা হয়েছে বলে মনে করা হচ্ছে। কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে ওই শহরটি নিয়ন্ত্রণ করে শিয়া আধাসামরিক বাহিনী হাসাদ আল শাব্বি। তবে কর্তৃপক্ষটির দাবি রকেটগুলো একটি দুর্গম অঞ্চলে আছড়ে পড়ায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যে অঞ্চল থেকে রকেট ছোড়া হয়েছে সেই অঞ্চলের নিরাপত্তা কমান্ডারকে আটকের নির্দেশ দেওয়া হয়েছে। আর এই বিষয়ে তাৎক্ষণিকভাবে তদন্ত শুরু হয়েছে। 

/জেজে/

লাইভ

টপ