মানবপাচারের দায়ে লিবিয়ার কোস্টগার্ড কমান্ডার আটক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৩৪, অক্টোবর ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৩৪, অক্টোবর ১৬, ২০২০

মানবপাচারের দায়ে এক কোস্টগার্ড কমান্ডারকে আটক করেছে লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকার। হাজার হাজার মানুষ ডুবে মারা যাওয়ার ঘটনায় আবদ আল-রহমান মিলাদ নামের ওই কর্মকর্তা জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। গত বুধবার তাকে হায়ে আল আনদালুস জেলা থেকে গ্রেফতার করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, মানব পাচারের অভিযোগে এই প্রথমবারের মতো লিবিয়ার কোস্টগার্ডের কোনও ঊর্ধ্বতন সদস্যকে আটক করা হলো।

লিবিয়ার কোস্টগার্ড কমান্ডার আবদ আল-রহমান মিলাদ বিজা নামেও পরিচিত। ২০১৭ সালের জুনে জাতিসংঘের এক নিরাপত্তা প্রতিবেদনে তার নাম উঠে আসে। ওই প্রতিবেদনে তার বিরুদ্ধে উত্তর-পশ্চিম লিবিয়ার জাওহিয়া শহরে একটি অপরাধ নেটওয়ার্ক পরিচালনার অভিযোগ তোলা হয়। ওই নেটওয়ার্কটি মানবপাচারে জড়িত বলেও উল্লেখ করা হয়। পরে ইতালির একটি পত্রিকার অনুসন্ধানেও তার নাম জানা যায়।

বিজা নামের ওই কর্মকর্তাকে গ্রেফতারকে স্বাগত জানিয়েছে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা। এসব সংস্থাগুলো দীর্ঘ দিন থেকেই মানবপাচারের সঙ্গে লিবিয়ার কোস্টগার্ড কর্মকর্তাদের যোগসাজশের কথা বলে আসছেন।

তবে ইতোমধ্যেই বিজার মুক্তির দাবি জানিয়েছে জাওহিয়া শহরের মিলিশিয়ারা। তাকে মুক্তি দেওয়া না হলে ত্রিপোলিতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার হুমকিও দিয়েছে তারা।

/জেজে/

লাইভ

টপ