নাগরনো-কারাবাখ অঞ্চলে প্রায় ৭০০ সেনা নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০২, অক্টোবর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৩৪, অক্টোবর ১৮, ২০২০

নাগরনো-কারাবাখ অঞ্চলের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছে, আজারবাইজানের সঙ্গে চলমান সংঘাতে আরও ৪০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে তাদের পক্ষে সেনা মৃত্যুর সংখ্যা্ দাঁড়িয়েছে ৬৭৩ জনে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের পুরনো সংঘাত গত ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে আবার শুরু হয়। এরইমধ্যে সংঘাতে কয়েক শ’ মানুষের প্রাণহানি হয়েছে। সংঘাত নিরসনে প্রথম দফার অস্ত্রবিরতি ব্যর্থ হওয়ার পর শনিবার (১৭ অক্টোবর) মধ্যরাত থেকে নতুন অস্ত্রবিরতি কার্যকরের কথা ছিল। তবে আর্মেনিয়া ও আজারবাইজান একে অপরের বিরুদ্ধে সে যুদ্ধবিরতিও লঙ্ঘনের অভিযোগ এনেছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র শুশান স্টিপানিয়ান টুইটারে লেখেন, ‘শত্রুপক্ষ স্থানীয় সময় শনিবার দিবাগত রাত ১২টা ৪ মিনিটে উত্তর দিকে আর্টিলারি শেল নিক্ষেপ করে। রাত ২টা ২০ থেকে ২টা ৪৫ মিনিটের সময় দক্ষিণ দিকে রকেট নিক্ষেপ করে।’

আজারবাইজান জানিয়েছে, আর্মেনিয়া শনিবার সকালে গানজা শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে ১৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৪৫ জন। যুদ্ধাঞ্চলের বাইরে হওয়া সত্ত্বেও সেখানে হামলা চালিয়ে বেসামরিক নাগরিকদের ওপর হত্যাযজ্ঞ চালিয়েছে আর্মেনিয়া।

আজেরি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আর্মেনিয়া নির্বিচারে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তুতে পরিণত করে তাণ্ডব চালাচ্ছে।

/এফইউ/এমওএফ/

লাইভ

টপ